প্রাথমিকভাবে ৫০০ ইটভাটা বন্ধ করা হবে: পরিবেশমন্ত্রী

বগুড়া নিউজ ২৪: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, অবৈধ ইটভাটার বিরুদ্ধে পর্যায়ক্রমে ব্যবস্থা নেয়া হবে। প্রাথমিকভাবে ৫০০ ইটভাটা বন্ধ করে দেওয়া হবে। এগুলো শুধু বন্ধ না, যাতে পরবর্তীতে আর চালু না হতে পারে সেই ব্যবস্থা গ্রহণ করা হবে।

শনিবার সকাল ১০টার দিকে ফেনী সার্কিট হাউসে পরিবেশ ও বন অধিফতরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এসব কথা বলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, আমরা চাইব, সবগুলো ভাটা বন্ধ হয়ে যাক। সবাই আধুনিক পদ্ধতিতে ব্লক তৈরি শুরু করুক। ব্লকের দুটা সুবিধা আছে। একটা হচ্ছে এখানে কোনো কৃষি মাটির ব্যবহার হবে না। আরেকটা হচ্ছে ব্লক তৈরিতে কোনো বায়ু দূষণ হয় না।

তিনি বলেন, সারাদেশে আমরা একটি ডিজিটাল ম্যাপিং করছি। এটির মাধ্যমে কোনো জায়গায় জলাধার, নদী ও খাল রয়েছে, সেটি আরো স্পষ্ট হবে। তখন আরো তদারকি জোরদার করতে পারব। এছাড়া দূষণ রোধে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে আমাদের বিভিন্ন পরিকল্পনা রয়েছে। শুধু সমস্যার কথা বলতে চাই না, আমরা সমাধানের দিকে যেতে চাই। রাতারাতি পরিবর্তন হবে না। তবে একটি নির্দিষ্ট পরিকল্পনার মাধ্যমে এগিয়ে গেলে বিষয়গুলো সমাধান হবে।

সভায় বন বিভাগের পরিচালক (ভূমি পরিমাপ) আনিস মাহমুদ, ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার দীন মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ