বগুড়ায় জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

ষ্টাফ রিপোর্টার: স্মার্ট পরিসংখ্যান উন্নয়নের সোপান এই প্রতিপাদ্যে বগুড়ায় জাতীয় পরিসংখ্যান দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা প্রশাসক চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসক সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপপরিচালক (ভারপ্রাপ্ত) মো. সোহেল রানার সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আল মারুফ।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অবদান রাখার পাশাপাশি যুগের চাহিদার সাথে তাল মিলিয়ে সময়োপযোগী, নির্ভুল তথ্য প্রদানের লক্ষ্যে পরিসংখ্যান ব্যুরো কাজ করে যাচ্ছে। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশ দীর্ঘ পথ পরিক্রমায় বিভিন্ন চড়াই-উৎরাই পেরিয়ে বর্তমান ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হচ্ছে। সময়োপযোগী পরিসংখ্যান ব্যবহারপূর্বক উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে এগিয়ে যাবে এদেশ। বিশ্বের দরবারে বাংলাদেশ হবে উন্নয়নের অনন্য রোল মডেল।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রাসারণ অধিদপ্তর বগুড়ার উপপরিচালক মো. মতলুবর রহমান, কোর্ট ইন্সপেক্টর মোসাদেক হোসেন, বিসিক জেলা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক একেএম মাহফুজুর রহমান, জেলা শিক্ষা অফিসার হযরত আলী প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, প্রিন্ট এবং ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিক ও স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীবৃন্দ।
অনুষ্ঠানে বর্তমান প্রেক্ষাপটে বহির্বিশ্ব ও দেশীয়ভাবে পরিসংখ্যানকে পরিচিত করা ও গুণগত পরিসংখ্যান ব্যবহার জনপ্রিয় করার লক্ষ্যে বিষদ আলোচনা করা হয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ