উদ্ভাবন ও জিআই পণ্যের মেধাসম্পদ সুরক্ষা এবং বাণিজ্যিক প্রসাারে সম্ভব্য চ্যালেঞ্জ ও করণীয় শীর্ষক সেমিনার

 ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে “উদ্ভাবন ও জিআই পণ্যের মেধাসম্পদ সুরক্ষা এবং বাণিজ্যিক প্রসারে সম্ভাব্য চ্যালেঞ্জ ও করনীয়” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তর ও ঠাকুরগাঁও জেলা প্রশাসনের যৌথ আয়োজনে আজ ৩১ মার্চ রোববার দিনব্যাপি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।

এতে মুখ্য আলোচক ও প্রধান অতিথি ছিলেন পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরের মহাপরিচালক মো: মুনিম হাসান। সেমিনারে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সোলেমান আলীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অ্যাপস) মোঃ আসাদুজ্জামান, সংশ্লিষ্ট অধিদপ্তরের পরিচালক মোঃ রশিদুল মান্নাফ কবির, জেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা বদরুদ্দোজা বদর, জেলা আওয়ামীলীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী, ঠাকুরগাঁও রিপোর্টার্স ইউনিটি ও জাতীয় সাংবাদিক সংস্থা, ঠাকুরগাঁও জেলা শাখা’র সাধারণ সম্পাদক মো: আসাদুজ্জামান আসাদ, কারুপণ্যের পরিচালক ও নারী উদ্যোক্তা চন্দনা ঘোষ, ব্র্যাকের কর্মকর্তা মোছাঃ শরিফা খাতুন, নারী উদ্যোক্তা মারজানা তাহসিন, এসো জীবন গড়ি সংস্থার নির্বাহী পরিচালক মোঃ নোবেল ইসলাম প্রমুখ।

বক্তারা “উদ্ভাবন ও জিআই পণ্যের মেধাসম্পদ সুরক্ষা এবং বাণিজ্যিক প্রসারে সম্ভাব্য চ্যালেঞ্জ ও করনীয়” বিষয়ে বিস্তারিত আলোচনা করেন এবং এ বিষয়ে বিভিন্ন সুপারিশমালা তুলে ধরেন। এর আগে সেমিনারের শুরুতেই মূল প্রবন্ধ উপস্থাপন করেন পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মুনিম হাসান। এ সময় মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ঠাকুরগাঁওয়ে উৎপাদিত বিভিন্ন পন্যের উদ্ভাবন ও জিআই পণ্যের মেধাসম্পদ সুরক্ষা এবং সেগুলোর বানিজ্যিক প্রসারে সম্ভাব্য চ্যালেঞ্জ ও করনীয় বিষয়ে বিস্তারিত তুলে ধরেন তিনি। সেমিনারে অধিদপ্তরের একাধিক উপ-পরিচালক, সহকারী পরিচালক, জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক নেতৃবৃন্দ, এনজিও প্রতিনিধি ও উদ্যোক্তাগণ অংশ নেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ