হার্টের ২৩ ধরনের রিংয়ের দাম কমলো

হৃদরোগীদের জন্য বড় স্বস্তির খবর মিলেছে। ১২টি উৎপাদনকারী প্রতিষ্ঠানের ২৩ ধরনের হার্টের রিংয়ের দাম কমিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। রিংপ্রতি ১ হাজার থেকে ৫৩ হাজার টাকা পর্যন্ত দাম কমেছে। সে হিসাবে প্রকারভেদে রিংপ্রতি দাম কমেছে ৩ থেকে ৪৬ শতাংশ পর্যন্ত। এখন থেকে রোগীরা ঔষধ প্রশাসন অধিদপ্তরের বেঁধে দেওয়া দামে হার্টের রিং কিনতে পারবেন।

গতকাল মঙ্গলবার অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে বাংলাদেশে ইউরোপীয় এবং অন্যান্য দেশের হার্টের রিং উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং ইন্টারভেনশন কার্ডিওলজিস্টরা আলোচনায় বসেন। সেখানে এ সিদ্ধান্ত হয়। এরপর অধিদপ্তরের পরিচালক স্বাক্ষরিত এক অফিস আদেশে রিংয়ের সর্বোচ্চ খুচরা মূল্য প্রকাশ করা হয়।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের তথ্য অনুযায়ী, অ্যালেক্স প্লাস কার্ডিয়াক রিংয়ের দাম ৬০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এতদিন এই রিংয়ের দাম ছিল ৬২ হাজার ৫০০ টাকা। অ্যালেক্স কার্ডিয়াক রিংয়ের দাম ৬০ হাজার টাকা। এটি আগে ছিল ৬২ হাজার ৩৯৫ টাকা। অ্যাব্রিয়াস কার্ডিয়াক রিংয়ের দাম ৬১ হাজার ৯২১ টাকা থেকে কমিয়ে ৬০ হাজার টাকা করা হয়েছে। কোরোফ্লেক্স আইএসএআর ৫৯ হাজার ১১৯ টাকা থেকে কমিয়ে ৫৩ হাজার টাকা করা হয়েছে। কোরোফ্লেক্স আইএসএআর নিওয়ের দাম ৭৩ হাজার ১২৫ টাকা থেকে কমিয়ে ৫০ হাজার ৫০০ টাকা করা হয়েছে। অরসিরোর রিংয়ের দাম ৭৬ হাজার টাকা থেকে ৬৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। অরসিরো মিশন রিংয়ের দাম ৮১ হাজার থেকে ৬৮ হাজার টাকা করা হয়েছে। এ ছাড়া প্রো-কিনেটিক এনার্জি রিংয়ের দাম ১৮ হাজার ৭৪৮ টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হয়েছে।

জেনোস ডিইএস হার্টের রিংয়ের দাম ৮২ হাজার টাকা থেকে কমিয়ে ৫৬ হাজার টাকা করা হয়েছে। ৯১ হাজার টাকার অ্যাফিনিটি এমএস মিনি কোর হার্টের রিংয়ের দাম ৬০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ইভাস্কুলার এনজিওলিট হার্টের রিংয়ের দাম ৮৭ হাজার থেকে ৬২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ৬০ হাজার টাকার জিলিমাস রিংয়ের দাম কমানো হয়েছে ২ হাজার টাকা। মেটাফোর ৪৮ হাজার থেকে কমিয়ে ৪০ হাজার; এভারমাইন ৫০ রিংয়ের দাম ৯৫ হাজার থেকে কমিয়ে ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। বায়োমাইম মোরফ-এর দামও ৯৫ হাজার টাকা থেকে ৫০ হাজারে নামিয়ে আনা হয়েছে। বায়োমাইমের ৬৫ হাজার ৫৯৫ টাকার হার্টের রিং এখন ৪৫ হাজার টাকায় পাওয়া যাবে। বায়োম্যাট্রিক্স নিওফ্লেক্স রিংয়ের দাম ৭৬ হাজার টাকা থেকে ৬০ হাজারে কমিয়ে আনা হয়েছে। ৮৯ হাজার টাকার বায়োম্যাট্রিক্স আলফা রিং এখন মিলবে ৬৬ হাজারে। বায়োফ্রিডম রিং ১ লাখ ২১ হাজার ৬০০ টাকা থেকে কমিয়ে ৬৮ হাজার; আল্ট্রিমাস্টার টেনসেই রিং ৮৩ হাজার ২০০ টাকা থেকে কমিয়ে ৬৬ হাজার; এবলুমিনাস ডিইএস প্লাস রিংয়ের দাম ৭১ হাজার ২০০ টাকা থেকে কমিয়ে ৬৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ডিরেক্ট স্টেন্ট সিরোর দাম ৯৬ হাজার ৭৩১ টাকা থেকে কমিয়ে ৬৬ টাকা এবং ডিরেক্ট স্টেন্টের দাম ৩৩ হাজার ৫৯২ টোকা থেকে কমিয়ে ৩০ হাজার টাকা করা হয়েছে।

বাংলাদেশি আমদানিকারক প্রতিষ্ঠান অ্যাডভান্সড মেডিটেক, এশিয়া প্যাসিফিক মেডিকেলস লিমিটেড, কার্ডিয়াক সলিউশন লিমিটেড, কার্ডিনাল হেলথ কেয়ার, ডেলটা লিমিটেড, দ্য হার্ট বি, আইএসপি ইন্টারন্যাশনাল, এক্সসেস মেডিকেল সার্ভিস, ওমেগা হেলথ কেয়ার, ইউনিমেড লিমিটেড, ইউনিট্রেড, ইউনিট্রেড লাইফ সায়েন্স লিমিটেড এবং বিজনেস লিঙ্কের রিংয়ের দাম কমিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০