ইসরায়েলে হামলা চালাতে শতাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র প্রস্তুত রেখেছে ইরান

বগুড়া নিউজ ২৪: কনস্যুলেটে প্রাণঘাতী হামলার জেরে ইসরায়েলে বড় ধরনের হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে ইরান। সম্ভাব্য সেই হামলার জন্য দেশটি শতাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র প্রস্তুত করেছে।

শুক্রবার (১২ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ইরানের সামরিক প্রস্তুতির বিষয়ে নিশ্চিত। এ ব্যাপারে গভীরভাবে খোঁজ রাখা হচ্ছে।

এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা এবিসি নিউজকে জানান, পূর্ব ভূমধ্যসাগরে মার্কিন নৌবাহিনীর দুটি ডেস্ট্রয়ার মোতায়েন রয়েছে। এগুলো উন্নত যুদ্ধ ব্যবস্থায় সজ্জিত। যে কোনো ক্ষেপণাস্ত্রের আক্রমণ হলেও তা প্রতিরোধে সক্ষম। এ ছাড়া এসব থেকে এ অঞ্চলে অন্যান্য সামরিক তৎপরতার ওপর নজর রাখছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের দাবি, ইরান ইসরায়েলের বিরুদ্ধে হামলায় সম্ভাব্য ব্যবহারের জন্য ১০০-এর বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র প্রস্তুত করেছে। যে কোনো সময় এ অস্ত্র ব্যবহার করা হতে পারে।

অন্য এক খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা ধারণা করছেন, হামলায় ইরান ১০০ ড্রোন ও কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সিবিএস নিউজ জানিয়েছে, ইরান যদি ১০০ ড্রোন ও কয়েক ডজন ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় তাহলে এটি ঠেকানো ইসরাইলের জন্য ‘চ্যালেঞ্জিং’ হয়ে যাবে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে কয়েকজন সামরিক কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ ঘটনার প্রতিশোধ নিতে বদ্ধপরিকর ইরানের নেতারা।

এদিকে ইরান যেন ইসরায়েলে হামলা না করে এ জন্য বারবার সতর্ক করছে যুক্তরাষ্ট্র। এ জন্য কূটনৈতিক ও সামরিক তৎপরতাও চালাচ্ছে দেশটি।

এ উত্তেজনায় বেশ কয়েকটি দেশ প্রচ্ছন্নভাবে জড়িয়ে যাচ্ছে। সমানতালে বাড়ছে যুদ্ধের আশঙ্কা।

ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান দ্য আর্মস কন্ট্রোল অ্যাসোসিয়েশনের তথ্য বলছে, ইরান মূলত উত্তর কোরিয়া ও রাশিয়ার নকশা অনুযায়ী এবং চীনের সহযোগিতায় নিজেদের ক্ষেপণাস্ত্র উন্নয়ন করে যাচ্ছে।

সংস্থাটির প্রতিবেদন অনুযায়ী জানা যায়, ইরানের হাতে থাকা স্বল্প ও মধ্যমপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মধ্যে শাহাব-১ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৩০০ কিলোমিটার, জুলফিকার ক্ষেপণাস্ত্রের পাল্লা ৭০০ কিলোমিটার, শাহাব-৩ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৮০০-১ হাজার কিলোমিটার, উন্নয়নাধীন এমাদ-১ ক্ষেপণাস্ত্রের পাল্লা সর্বোচ্চ ২ হাজার কিলোমিটার ও উন্নয়নাধীন শেজিল ক্ষেপণাস্ত্রের পাল্লা আড়াই হাজার কিলোমিটার।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০