বগুড়া সদনর উপজেলায় ৩ দিন ব্যাপি স্মার্ট কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

স্টাফ রিপোর্টার : বগুড়া সদর উপজেলা পরিষদ চত্বরে তিনদিন ব্যাপি আরডিএডিপি স্মার্ট কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে। ‘কৃষিকাজে প্রযুক্তি বগুড়া সদরের সমৃদ্ধি’ এই শ্লোগানকে সামনে নিয়ে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় আজ বুধবার (২৪ এপ্রিল) বেলা ১১ টায় মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি বগুড়া-৬ সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু।

বগুড়া সদর উপজেলা নির্বাহী অফিসার ফিরোজা পারভীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, কৃষি সম্প্রসারণ, বগুড়া জেলার ট্রেনিং অফিসার আ.জা.মু আহসান শহীদ, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ডালিয়া নাসরিন রিক্তা প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বগুড়া সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার ইসমত জাহান।

প্রধান অতিথির বক্তব্যে রাগেবুল আহসান রিপু এমপি বলেন, একশ’ বছর আগে উপমহাদেশের শ্রেষ্ঠ বাঙালিকবি রবীন্দ্রনাথ ঠাকুর কৃষির মর্যাদা অনুধাবন করে লন্ডন থেকে কৃষির অত্যাধুনিক যন্ত্রপাতি নিয়ে এসেছিলেন। তিনি তার ছেলে, জামাই এবং ভাগ্নেকে কৃষির উপর গবেষণা করতে বিলেতে প্রেরণও করেছিলেন।

কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ভারত, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া কৃষিতে উন্নতিসাধন করে আমাদের দেশকে পেছনে ফেলে এগিয়ে গেছে। আগামীতে উন্নত বিশ্বের সাথে প্রতিযোগিতা করতে হলে কৃষির প্রতি আমাদেরকে আরও যত্নবান হতে হবে। আর সেই লক্ষ্যে পৌছিতে হলে আমাদেরকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা ছাড়া কোন বিকল্প নেই।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বগুড়া সদর উপজেলার ৯৪০ জন কৃষকের মাঝে আউষ মৌসুমের কৃষি প্রণোদনা স্বরূপ প্রত্যেক কৃষককে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি করে প্রণোদনা প্রদান করেন প্রধান অতিথি। এর আগে প্রধান অতিথিসহ অতিথিবৃন্দের সমন্বয়ে এক র‌্যালি উপজেলা পরিষদ চত্বর প্রদক্ষিণ করে।

মেলায় মোট ২০টি স্টল দেয়া হয়েছে। এসব স্টলে কৃষি প্রযুক্তির পাশাপাশি বিভিন্ন কৃষি উপকরণ প্রদর্শন করা হচ্ছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০