গাজায় বিধ্বস্ত বাড়ি-ঘর পুনর্নির্মাণে সময় লাগতে পারে ৮০ বছর

বগুড়া নিউজ ২৪: অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বোমা হামলায় বিধ্বস্ত বাড়ি-ঘর পুনর্নির্মাণ করতে ৮০ বছর সময় লাগতে পারে। বিধ্বস্ত বাড়ি-ঘরের পরিস্থিতি উল্লেখ করে বৃহস্পতিবার (২ মে) এক বিবৃতিতে এ কথা বলেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইউএনডিপি এক বিবৃতিতে বলেছে, গাজায় ইসরায়েলি বোমা হামলায় যে পরিমাণ বাড়ি-ঘর ধ্বংস হয়েছে। এই শতাব্দীতে তা পুনর্নির্মাণ করা সম্ভব নয়। পরবর্তী শতাব্দী পর্যন্ত সময় লাগতে পারে।

বিবৃতিতে বলা হয়েছে, বিধ্বস্ত বাড়ি-ঘর পুনর্নির্মাণ করতে প্রায় ৮০ বছর সময় লাগতে পারে। বর্তমান সংঘাতের ওপর ভিত্তি করে এই অনুমান করেছে ইউএনডিপি। এটি কয়েক দশকের দুর্ভোগ তৈরি করবে।

গাজায় ধ্বংসস্তূপের পরিমাণ উল্লেখ করে ইউএনডিপি-র প্রশাসক আচিম স্টেইনার বলেন, গাজায় সাত মাসের ইসরায়েলি বোমা হামলায় বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে। যার ফলে, বিশাল বড় বড় ধ্বংসস্তূপ তৈরি হয়েছে।

ফিলিস্তিনির দেওয়া তথ্য অনুসারে, ৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত প্রায় ৮০ হাজার বাড়ি-ঘর ধ্বংস করেছে ইসরায়েলি বাহিনী। তাদের হামলায় নিহত হয়েছেন হাজার হাজার মানুষ।

তিনি বলেন, মানুষের অভূতপূর্ব ক্ষতি, মুলধন ধ্বংস এবং তীব্র দারিদ্র্যেতা উন্নয়ন সংকট তৈরি করবে। যা আগামী প্রজন্মের ভবিষ্যতকে হুমকির মুখে ফেলবে।

একটি পূর্বাভাসে বলা হয়েছে, গাজা যুদ্ধ যদি ৯ মাস স্থায়ী হয়, তাহলে মধ্যবিত্তের একটি বড় অংশ দারিদ্র্যসীমার নিচে চলে যেতে পারে। ২০২৩ সালের শেষের দিকে ৩৮ দশমিক ৮ শতাংশ জনসংখ্যা দারিদ্র্যসীমার নিচে ছিল। ধারণা করা হচ্ছে, এটি বেড়ে ৬০ দশমিক ৭ শতাংশ হতে পারে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১