নিলামে উঠছে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপে পাওয়া গোল্ডেন বল

বগুড়া নিউজ ২৪: ১৯৮২ ফিফা ফুটবল বিশ্বকাপ থেকে আসরের সেরা ফুটবলারকে পুরস্কার হিসেবে গোল্ডেন বল দেয় ফিফা। এই পুরস্কারটি প্রথমবার জিতেছিলেন ইতালিয়ান কিংবদন্তি পাওলো রসি। পরের আসরে দুর্দান্ত ফুটবল শৈলীতে আর্জেন্টিনাকে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জেতান প্রয়াত কিংবদন্তি ফুটবলার দিয়াগো ম্যারাডোনা।

বিশ্বকাপ জুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার স্বরূপ সেবার গোল্ডেন বল ট্রফি জিতে নেন আর্জেন্টাইন ‘ফুটবল ঈশ্বর’। এবার সেই গোল্ডেন বলটি ওঠানো হচ্ছে নিলামে। বিষয়টি নিশ্চিত করেছেন ফ্রান্সের আগুট নিলাম হাউজ। যদিও এর ভিত্তিমূল্য এখনো প্রকাশ করা হয়নি। খবরটি নিশ্চিত করেছে এপি।

আগুট আশা করছে কোটি টাকা ছাড়িয়ে বিক্রি হবে এই গোল্ডেন বল। এখন পর্যন্ত কোনো ফুটবলারেরই গোল্ডেন বল নিলামে ওঠেনি। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনার গোল করা ম্যাচের বল ও জার্সি আগেই নিলামে বিক্রি হয়েছে।

সেই টুর্নামেন্টে ৫ গোল করেছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। টুর্নামেন্ট সেরার পুরস্কার উঠেছিল তার হাতে। যদিও ম্যারাডোনার এ পুরস্কার হারিয়ে গিয়েছিল। সম্প্রতি নিলাম প্রতিষ্ঠান আগুত ম্যারাডোনার গোল্ডেন বল ট্রফি খুঁজে পাওয়ার দাবি করছে।

ম্যারাডোনা পরলোকে পাড়ি জমিয়েছেন চার বছর হতে চলল। ১৯৮৬ বিশ্বকাপের দুর্দান্ত পারফরম্যান্স দিয়েই সর্বকালের অন্যতম সেরা তারকা হয়ে ওঠেন তিনি। সেই আসরে পাঁচ গোলের পাশাপাশি সমান অ্যাসিস্টও করেন এ মহাতারকা। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে তার দুটি গোল এখনো আলোচিত।

প্রথমটি তো হ্যান্ড অব গড হিসেবেই স্বীকৃতি পেয়েছে। যেখানে ইংলিশ গোলরক্ষক পিটার শিলটনকে টপকে হাত দিয়ে গোল করেন তিনি। তবে দ্বিতীয় গোলটি ছিল শতাব্দীর সেরা! পাঁচ ফুটবলার কাটিয়ে দর্শনীয় এক গোল করেছিলেন এই ফুটবলার। সেই ম্যাচে যে জার্সিতে খেলেছিলেন তিনি তা আগেই নিলামে বিক্রি হয়েছে।

সেমিফাইনালে বেলজিয়ামের বিপক্ষেও জোড়া গোল করেন ম্যারাডোনা। এরপর ফাইনালে জার্মানির বিপক্ষে ৩-২ গোলের রোমাঞ্চকর জয় পেয়ে চ্যাম্পিয়ন হয় তার আর্জেন্টিনা। এবার আগামী জুনে নিলাম করা হবে তার পাওয়া গোল্ডেন বল।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১