বুড়িচংয়ে কালবৈশাখী ঝড়ে লন্ডবন্ড শতাধিক বাড়ি ও পোট্রি খামার

বুড়িচং প্রতিনিধি:  কুমিল্লার বুড়িচং উপজেলায় গত ৩ মে বৃহস্পতিবার রাত ১২ টা পরবর্তী সময়ে কালবৈশাখী ঝড়ের তান্ডব লিলায় লন্ডবন্ড হয়ে গেছে উপজেলার শতাধিক বাড়ি ও পোট্রি খামার।

ভারী বৃষ্টির সাথে প্রবল কালবৈশাখীর ঝড়ো হাওয়ায় উপরে পড়েছে উপজেলার বিভিন্ন ইউনিয়নের শতাধিক গাছ, উড়িয়ে নিয়ে গেছে টিনের চাল, ধ্বসে পড়েছে পুকুর পাড়ের মাটি এবং পুকুরের মাছের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। সরেজমিনে জানা যায়- বুড়িচং উপজেলা সদরের মইয়মের পুল সংলগ্ন বুড়িচং বিপাড়া সড়কের পূর্ব পাশের জামাল পোল্ট্রিতে গত ২ দিন আগে প্রায় ৩ হাজার ব্রয়লার মুরগীর বা”চা ক্রয় করেছিলেন। ৪/৫ দিন বয়সের এ ছোট ছোট মুরগীর বা”চাগুলো গতকাল ৩ মে রাত ১২ টা পরবর্তী সময়ে কালবৈশাখী ঝড়ের তান্ডবে শেষ হয়ে যায়। আর যেগুলো প্রচন্ড বাতাসের সাথে যুদ্ধ করে সকাল পর্যন্ত বেঁচেছিল এগুলোর ও আর শেষ রক্ষা হয়নি। জানা যায়- ২০১৮ সনের দিকে প্রায় ৬৬ শতক নিজস্ব জমির মধ্যে জামাল পোট্রি খামারটি ¯’াপন করেছিলেন। গতকাল প্রবল বাতাসে পোল্ট্রির ছোট বা”চাগুলো জীবন নাশের পাশাপাশি পোল্ট্রি ঘরটি পাশর্^বর্তী পুকুরে পড়ে চাষকৃত মাঝের ও ব্যাপক ক্ষতি হয়। এতে প্রায় ৮ লক্ষ টাকার ক্ষতি সাধিত হয়েছে।

এছাড়া, ষোলনল ইউনিয়নের পূর্বহুড়া হাজী বাড়ির উপজেলার মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক মো. জামাল উদ্দীনের বাড়িসহ অপর জামাল মিয়ার বাড়িতে কালবৈশাখী ঝড়ের প্রবল বাতাসে বসতঘড়, গাছপালা উপরিয়ে ফেলে অনেক ক্ষতি সাধণ করে। এদিকে, কালবৈশাখী ঝড়ের এ তান্ডবের প্রভাবে উপজেলায় পল্লী বিদ্যূতের কার্যক্রম বন্ধ হয়ে যায় এতে প্রায় ১৩ ঘন্টা পর বিদ্যূতের সংযোগ দিলে ও এ রিপোর্ট লেখা পর্যন্ত সময়ে ডিজিএম হাফিজুর রহমান জানান- এখন ও ১০% বিদ্যূৎ সরবরাহ বাকী রয়েছে। এছাড়া, উপজেলার সর্বত্রই পল্লী বিদ্যূতের ৫ খু^টি ভাঙ্গা সহ ১৯ টি খুুঁটি হেলে গিয়েছে এবং ৫ টি ক্রস আর্ম ভেঙ্গে গিয়েছে।

উপজেলার রাজাপুর, বাকশীমূল, বুড়িচং সদর , ষোলনল, পীরযাত্রাপুর, ময়নামতি, মোকাম, ভারেল্লা (উ.) ও ভারেল্লা (দ.) সহ ৯ টি ইউনিয়নের সকল গ্রামে একাধিক ঘর বাড়ি ও গাছ ডাল পালা ভেঙ্গে/ উপরিয়ে পড়েছে এবং অসংখ্য স্টটে গাছ পড়া, তার ছেড়া ও মিটার ভাঙ্গার অভিযোগের পাশাপাশি প্রবল বাতাসের তান্ডবে কৃষকদের পাকা ধান মাটিতে নুয়ে পড়ে ব্যাপক ক্ষয় ক্ষতি ও ধ্বংশযজ্ঞের খবর পাওয়া গেছে। এছাড়া, গত ২ মে বিকেলে বজ্রপাতে উপজেলার পাচোঁড়া গ্রামের নোয়াপাড়ায় আ: কুদ্দুছের ছেলে আলম মিয়া (২৫) নামে এক যুবক নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১