১১ বন্দির শিরশ্ছেদ করল আইএস

বগুড়া নিউজ ২৪ঃ জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নাইজেরিয়ায় ১১ খ্রিস্টান বন্দির শিরশ্ছেদ করার দাবি করেছে। আইএসের দাবি, অক্টোবরে সিরিয়ায় তাদের নেতা বাগদাদিকে হত্যার প্রতিশোধ হিসেবে এই শিরশ্ছেদ করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

আইএস এই দাবির স্বপক্ষে একটি ভিডিও প্রকাশ করেছে।

সংগঠনটির দাবি, সম্প্রতি তারা বাগদাদিকে হত্যার প্রতিশোধ নেওয়ার অভিযান শুরু করেছে। গত কয়েক সপ্তাহে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্ন রাজ্যে এই খ্রিস্টান ধর্মালম্বীদের বন্দি করা হয়। এদের সবাই পুরুষ। তবে তাদের সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি।

৫৬ সেকেন্ডের এই ভিডিওটি আইএসের বার্তা সংস্থা আমাক প্রকাশ করেছে। এটি প্রকাশ করা হয়েছে ২৬ ডিসেম্বর। বিশ্লেষকরা বলছেন, বড়দিনের উৎসবকে কেন্দ্র করে ভিডিওটি প্রকাশ করা হয়ে থাকতে পারে। অজ্ঞাত স্থানে ভিডিওটি ধারণা করা হয়েছে।

এতে দেখা গেছে, এক বন্দিকে গুলি করে হত্যা করা হয়েছে। অপর ১০ জনকে মাটিতে ধাক্কা দিয়ে ফেলা হয়েছে এবং শিরশ্ছেদ করা হয়েছে।

আইএসের প্রয়াত নেতা ও মুখপাত্র আবু বকর আল-বাগদাদি ও আবু-হাসান আল মুহাজির অক্টোবরে সিরিয়ায় মার্কিন অভিযানে নিহত হয়। প্রায় দুই মাস পর ২২ ডিসেম্বর আইএস প্রতিশোধ অভিযান শুরুর ঘোষণা দেয়।

নাইজেরিয়ার জঙ্গি গোষ্ঠী বোকো হারামের একাংশ নিজেদের ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স হিসেবে ঘোষণা দিয়েছে। গত বছর তারা দুই ধাত্রীকে বন্দি করে হত্যা করেছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১