বোরো বীজতলা পলিথিনে ঢেকে রাখছেন কৃষকেরা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চলমান শৈত্য প্রবাহে শীতের তীব্রতায় ‘কোল্ড ইনজুরি’ থেকে বাঁচাতে চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্রাঞ্চলে আসন্ন ইরি-বোরো মৌসুমের জন্য তৈরী অনেক বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রাখছেন কৃষকেরা।

সদর উপজেলা উপসহকারী কৃষি অফিসার অফিসার আবু আহম্মেদ ও আব্দুল মতিন জানান,কনকনে ঠান্ডায় বীজতলার বোরা চারা কোল্ড ইনজুরিতে আক্রান্ত হয়ে প্রথমে হলুদ ও পরে কালো হয়ে পচন ধরে ‘কোল্ড ব্রাইট’ রোগে আক্রান্ত হতে পারে। তাই বীজতলা পলিথিনে ঢেকে রাখতে এবং প্রয়োজনে জিপসাম,টিএসপি,পটাশ ও ছত্রাকনাশক (ফাংগিসাইড) ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে। তারা বলেন,এক্ষেত্রে দিনে সাদা পলিথিন ও রাতে রঙ্গিন পলিথিন ব্যবহার করা যেতে পারে। তবে দিনে সাদা পলিথিন ব্যবহারই উত্তম ও এ পদ্ধতি ব্যবহারে কৃষককে উৎসাহিত করা হচ্ছে।

জেলার নাচোল উপজেলা কৃষি অফিসার বুলবুল আহমেদও কোল্ড ইনজুরি থেকে বোরো বীজতলা বাঁচাতে পলিথিন ব্যবহারের পরামর্শ দিয়েছেন। নাচোল উপজেলা কৃষি অফিস জানায়, চলতি মৌসুমে উপজেলায় প্রায় ৫ হাজার হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এখন পর্যন্ত প্রস্তুত বীজতলার পরিমান পর্যাপ্ত নয়। শীতের কারণে স্থানীয়ভাবে বীজতলা ভাল না হওয়ায় কৃষকরা প্রয়োজনের অন্তত এক-তৃতীয়াংশ চারা বাইরে থেকে কেনে।

এদিকে গেল আমন মৌসুমে ধানের কাঙ্খিত মূল্য না পাওয়ায় জেলার কৃষকরা ধান চাষে আগ্রহ হারিয়ে হতাশা প্রকাশ করেছেন। বংশ পরম্পরায় জেলার বরেন্দ্র অঞ্চলে ধান চাষ করে আসার কারণে অনেক কৃষকই এখনও চাষ ছাড়তে পারছেন না বলে জানিয়েছেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১