করোনায় মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে, পুরো ইতালি অবরুদ্ধ ঘোষণা

বগুড়া নিউজ ২৪ঃ বিশ্বজুড়ে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে, আক্রান্ত ১ লাখ ১৩ হাজারের বেশি। আর করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে পুরো ইতালিকে অবরুদ্ধ ঘোষণা করলেন দেশটির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতের। এই পরিস্থিতি মোকাবেলায় সবাইকে ঘরে থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে আরও চারটি দেশে করোনা আক্রান্ত রোগী শনাক্ত। দেশ গুলো হচ্ছে-ব্রুনাই, মঙ্গোলিয়া, পানামা ও সাইপ্রাস।

এরই মধ্যে ইতালি তার জরুরি করোনভাইরাস পদক্ষেপগুলি সারা দেশে প্রসারিত করেছে। ইতালিতে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এবং পুরো দেশটিতে যেকোন জনসমাবেশ এড়িয়ে চলতে বলা হয়েছে।

সোমবার, প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতের এক বিবৃতিতে বলেন, খুব বেশি প্রয়োজন ছাড়া ভ্রমণ করতে মানা করেছেন এবং জরুরি দরকার না হলে বাড়িতে অবস্থান করতে বলা হয়েছে।

সোমবার ইতালিতে করোনভাইরাসে মৃত্যুর সংখ্যা ৩৬৬ থেকে লাফিয়ে ৪৬৩ হয়েছে। যা চীনের পর সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ বলে বলা হচ্ছে।

অন্যদিকে করোনা ভাইরাসে মৃতের তালিকায় এবার নাম উঠেছে কানাডা এবং জার্মানির। কানাডার ব্রিটিশ কলম্বিয়ার নর্থ ভ্যানকুবারে একজনের মৃত্যু হয়েছে। জার্মানির নর্থ রাইন ওয়েস্ট ফিলিয়া এবং হাইন্সবার্গে মৃত্যু হয়েছে ২ জনের। যুক্তরাজ্যে ভাইরাসটিতে পঞ্চম ব্যক্তির মৃত্যু হয়েছে।

করোনা আক্রান্ত এক রোগীর সংস্পর্শে আসার পর ৩ মার্কিন আইনপ্রণেতা স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে গেছেন। তবে পরীক্ষা-নিরিক্ষা করে তাদের দেহে করোনার কোন লক্ষণ পাওয়া যায়নি। ফ্রান্সে করোনায় আক্রান্ত হয়েছেন দেশটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রী।

করোনা ভাইরাসে প্রথমবারের মতো আক্রান্ত হয়েছে কোন শিশু। ভারতের কেরালার ৩ বছরের এক শিশু পরিবারের সঙ্গে ইটালি বেড়াতে গিয়েছিল। দেশে প্রবেশের সময় বিমানবন্দরে তার দেহে ওই ভাইরাসের প্রমাণ মেলে। শিশুটিকে তার পরিবার থেকে আলাদা করে রাখা হয়েছে।

করোনার কারণে জনসমাবেশ নিষিদ্ধ করেছে মিশর। দেশটির নাগরিকদের চলাফেরার ওপরও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ইরাকে মুসলমানদের শিয়া সম্প্রদায়ের পবিত্র শহর নাজাফ বন্ধ করে দেওয়া হয়েছে। কাতারে বন্ধ করে দেওয়া হয়েছে সকল শিক্ষা প্রতিষ্ঠান। একই সিদ্ধান্ত নিয়েছে স্পেনও।

বিভিন্ন দেশের ভ্রমণ এবং স্বাস্থ্য সম্পর্কিত কোন তথ্য দিতে অস্বীকৃতি জানালে ৫ লক্ষ রিয়াল পর্যন্ত জরিমানার বিধান চালু করেছে সৌদি আরব।

ইসরাইলে প্রবেশ করা সকলকে ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ