করোনাভাইরাসের রূপ বদলেছে

বগুড়া নিউজ ২৪ঃ এই মুহূর্তে করোনাভাইরাসটি বিশ্বে সংক্রমণের তাণ্ডব চালাচ্ছে তার রূপ বদল হয়েছে। এটি এখন চীনে প্রথম আঘাত হানা করোনাভাইরাসের রূপে নেই।

কোভিড-১৯ রোগ সৃষ্টিকারী করোনারভাইরাসের পোশাকি নাম সার্স-কোভ-২। এই ভাইরাসটি তার আচরণ বদল অব্যাহত রেখেছে বলে বিজ্ঞানীদের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞানীরা বলছেন, প্রথম আত্মপ্রকাশ করার পর এই করোনাভাইরাসের জিনে কয়েক হাজার বদল ঘটেছে। কিন্তু তারা দেখছেন এ পর্যন্ত একটি ভাইরাসের আচরণে পরিবর্তন এনেছে। এখন এই মিউটেশন বা রূপ বদলের ক্ষেত্রে বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে-ভাইরাসটি আরও সংক্রামক কিংবা প্রাণঘাতি হয়েছে? এটা কি টিকার ভবিষ্যত কে হুমকির মুখে ফেলছে?

ফ্লু ভাইরাসগুলোর তুলনায় করোনাভাইরাসের পরিবর্তনের গতি অত্যন্ত কম। টিকা ও কার্যকর চিকিৎসা পদ্ধতি না থাকার সুযোগকে কাজে লাগিয়ে কম ইমিউনিটি থাকা মানুষের মধ্যে দ্রুত সংক্রমণ ঘটাচ্ছে ভাইরাসটি।

বিজ্ঞানীরা বলছেন, নোভেল করোনাভাইরাসের এই পরিবর্তনটি সম্ভবত ইতালি পৌঁছানোর পর ঘটতে শুরু করে। বিশ্বের বিভিন্ন দেশে যেসব নমুনা সংগ্রহ করা হচ্ছে তার ৯৭ শতাংশের মধ্যে এই নতুন জিনগত পরিবর্তন ধরা পড়েছে।

ভাইরাসের জিনগত বদল অস্বাভাবিক কিছু নয়, কিন্তু এই পরিবর্তনের অর্থ কী তা নিয়ে বিজ্ঞানীরা এখন কাজ করছেন।

ইউনিভার্সিটি অব শেফিল্ডের ড, থুশান ডি সিলভা জানিয়েছেন, বিবর্তনের প্রান্তে এসে করোনার নতুন রূপটি আগেরটির তুলনায় ‘কিছু সুনির্দিষ্ট সুবিধা’ পেয়েছে। তবে নতুন এই রূপটি আরও সংক্রামক কিনা তার পক্ষে পর্যাপ্ত প্রমাণ এখনও পাওয়া যায়নি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ