খাগড়াছড়ি জেলার আলুটিলা দুর্গম পাহাড়ে উদ্বোধন হলো ইমাং পাঠাগার

বগুড়া নিউজ ২৪ঃ খাগড়াছড়ি পার্বত্য জেলার আলুটিলা সুউচ্চ পাহাড়ে মানুষের সন্ধানে ইমাং পাঠাগারের উদ্বোধন করেন বাংলা একাডেমি পুরষ্কারপ্রাপ্ত বিশিষ্ট লেখক ও গবেষক প্রভাংশু ত্রিপুরা। গত শুক্রবার (১৪আগস্ট ২০২০) বিকেল ৪টায় জেলার মাটিরাঙ্গা উপজেলা সদর ইউনিয়নস্থ আলুটিলা পুর্ণবাসন পাহাড়ে এই পাঠাগার উদ্বোধন করা হয়।

মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের সদস্য চন্দ্র কিরণ ত্রিপুরার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের উপ-মহা ব্যবস্থাপক ও চট্টগ্রাম মহানগর ত্রিপুরা কল্যাণ ফোরামের উপদেষ্টা ও প্রান্ত স্মৃতি সংসদের চেয়ারম্যান দীনময় রোয়াজা।উদ্বোধনী অনুষ্ঠানে প্রভাংশু ত্রিপুরা বলেন, ‘তথ্যপ্রযুক্তির এ যুগেও জ্ঞান অর্জনে বই পড়তে হবে। জ্ঞানের সমস্ত আহার বরফের মতো জমা রয়েছে পাঠাগারে। জ্ঞান অর্জনের জন্য পাঠাগারের বিকল্প নেই। বই পড়ার অভ্যাস করতে হবে। পাঠাগারের গুরুত্ব আমি বুঝি। সম্মিলিত প্রচেষ্টায় পাঠাগারের নতুন ভবনের জন্য পার্বত্য জেলা পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে আবেদন করার জন্য বলা হয়। সেখানে তিনি স্বয়ং উপস্থিত থেকে সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন।

প্রধান অতিথির বক্তব্যে দীনময় রোয়াজা বলেন, বর্তমান সরকার সকল জাতিগোষ্ঠীর ভাষার প্রতি অনেক আন্তরিক। ধর্মীয় প্রতিষ্ঠান যেমনি মানুষের আরাধনার স্থল তেমনি পাঠাগার হচ্ছে নিভৃতে জ্ঞান অর্জনের স্থল। উদ্বোধন শেষে পাঠাগার পরিচালনা কমিটির হাতে নগদ ৫হাজার টাকা তুলে দেন তিনি। এছাড়াও শিক্ষা উন্নয়ন সংস্থা ও টিএসএফ’র নেতাকর্মীরা, পাঠাগারের সার্বিক মঙ্গল কামনা করে সহযোগিতা করার আশ্বাস দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উন্নয়ন সংস্থার সমন্বয়ক, মুক্ত গবেষক ও সমাজকর্মী এবং সংগঠক নবলেশ্বর ত্রিপুরা(লায়ন), শিক্ষা উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক ও সংগঠক জয় প্রকাশ ত্রিপুরা, ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ’র কেন্দ্রীয় সভাপতি প্রেম কুমার ত্রিপুরা, স্থানীয় পাড়া লিডার রমনা রঞ্জন ত্রিপুরা, ত্রিপুরা সনাতনী গীতা সংঘের অর্থ সম্পাদক পিন্টু বিকাশ ত্রিপুরা, কার্বারী কীতি রঞ্জন ত্রিপুরা, স্থানীয় সমাজসেবক পিযুষ কান্তি ত্রিপুরা ও রেশম কান্তি ত্রিপুরা প্রমুখ।স্থানীয় যুবক অর্পন বিকাশ ত্রিপুরার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সহকারি শিক্ষক শয়ন বিকাশ ত্রিপুরা। সভা শুরুতে পাঠাগার প্রতিষ্ঠার সংক্ষিপ্ত অভিব্যক্তি ব্যক্ত করেন কজিতা ত্রিপুরা ও রনজিত ত্রিপুরা(পানতৈ)। পরে সভা শেষে, পাড়ার স্থানীয় শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতি পর্ব অনুষ্ঠিত হয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ