শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে শহীদুর রশীদ

বগুড়া নিউজ ২৪ঃ রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া।

অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের অনুমোদনক্রমে মঙ্গলবার (১৭ নভেম্বর) তাকে উপাচার্য নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এতে বলা হয়েছে, অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া আগামী চার বছর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করবেন। যোগদানের দিন থেকে তার এ নিয়োগ কার্যকর হবে।

শহীদুর রশীদ ভূঁইয়া অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদের স্থলাভিষিক্ত হলেন।

উপাচার্য হিসেবে তিনি তার বর্তমান পদসংশ্লিষ্ট বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি পাবেন। তবে, রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে নির্ধারিত সময়কালের আগে তার নিয়োগের আদেশ বাতিল করতে পারবেন।

অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া একজন প্রথিতযশা গবেষক, উদ্ভাবক, লেখক ও পেশাজীবী সংগঠক। বতর্মানে কৃষিবিদদের পেশাজীবী সংগঠন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) এর ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি ১৯৫৬ সালে পহেলা জুলাই নরসিংদী জেলার বেলাব উপজেলার রায়ের গাঁও জন্মগ্রহণ করেন।

১৯৮০ সালে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং ১৯৮২ সালে কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। ১৯৯২ সালে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ অব ওয়েলস থেকে উদ্ভিদ প্রজননে দ্বিতীয়বার স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন এবং ২০০২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজননের জীব প্রযুক্তি বিষয়ে পি-এইচ.ডি ডিগ্রী লাভ করেন।

কৃষিক্ষেত্রে বিভিন্ন উদ্ভাবন ও গবেষণায় অনব্দ্য অবদানের জন্য বঙ্গবন্ধু জাতীয় কৃষি স্বর্ণপদকসহ নানা সম্মাননায় ভূষিত হয়েছেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ