টিসিবির জন্য সাড়ে চারশ কোটি টাকার তেল কিনছে সরকার

বগুড়া নিউজ ২৪ঃ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে সংযুক্ত আরব আমিরাত ও কানাডা থেকে ৪৪৮ কোটি ৮২ লাখ টাকায় ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকার। বুধবার (০৩ আগস্ট) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক সাংবাদিকদের কাছে প্রস্তাবের বিস্তারবত তুলে ধরে বলেন, অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ২টি এবং ক্রয়-কমিটির অনুমোদনের জন্য ৩টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের ১টি এবং শিল্প মন্ত্রণালয়ের ২টি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ৩টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৭৬৪ কোটি ৩০ লাখ ১২ হাজার ১০০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৪৪৮ কোটি ৮২ লাখ ৬৪ হাজার টাকা এবং দেশীয় ব্যাংক ঋণ ৩১৫ কোটি ৪৭ লাখ ৪৮ হাজার ১০০ টাকা।

অতিরিক্ত এই সচিব বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক ২টি প্রতিষ্ঠান সংযুক্ত আরব আমিরাতের ফেরানি পোলাস্কা স্পজু ফুড স্টাফ ট্রেডিং এলএলসি (লোকাল এজেন্ট: শান ট্রেডিং লি. ঢাকা) এর কাছ থেকে ২ কোটি ২০ লাখ লিটার এবং কানাডার কানাডা আইএনসি (লোকাল এজেন্ট: হক গ্রুপ, ঢাকা) এর কাছ থেকে এক কোটি ১০ লাখ লিটার অর্থাৎ সর্বমোট ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল ৪৪৮ কোটি ৮২ লাখ ৬৪ হাজার টাকায় সরাসরি ক্রয় (DPM) পদ্ধতিতে ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

তিনি বলেন, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে সংযুক্ত আরব আমিরাত ও কানাডা প্রতিলিটার ১.৪৪ মার্কিন ডলার বা ১৩৬ টাকা লিটার দরে ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ