বিজেপির সঙ্গে জোট ভাঙলেন নিতীশ কুমার

বগুড়া নিউজ ২৪ঃ  ভারতের বিহারে ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে জোট ভেঙে দিয়েছে শরিক জনতা দল (জেডি-ইউ)। দলটির প্রধান নেতা নিতীশ কুমার আজ মঙ্গলবার এ সিদ্ধান্ত নিয়েছেন। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো এ খবর জানিয়েছে।

বিজেপির সঙ্গে নিতীশ কুমারের জোট ভেঙে দেওয়ার খবর নিশ্চিত করেছে এনডিটিভি। অন্যদিকে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, আজ মঙ্গলবার জনতা দলের (জেডি-ইউ) বিধায়ক ও গুরুত্বপূর্ণ নেতা-নেত্রীরা এ বিষয়ে বৈঠকে অংশ নেন। সেখানে নেতা-কর্মীরা সবাই নিতীশ কুমারের বিজেপির সঙ্গ ছাড়ার সিদ্ধান্তে সমর্থন জানায়। এর পরেই জোট ভাঙার আনুষ্ঠানিক ঘোষণা আসে। অন্যদিকে কংগ্রেস ও আরজেডিও আলাদাভাবে দলীয় বিধায়কদের সঙ্গে পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা শুরু করেছে।

এ ঘটনায় বিহারে বড় ধরনের ধাক্কা খেল বিজেপি। জনতা দল (জেডি-ইউ) এখন আরজেডি ও কংগ্রেসের সঙ্গে হাত মেলানোর প্রক্রিয়া শুরু করেছে। বিজেপির সমর্থন ছাড়াই সরকার টিকিয়ে রাখতে মরিয়া তাঁরা।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে বিহারের মতো বড় রাজ্যে বিজেপিকে ধাক্কা দিতে পারলে বিরোধী শিবির অনেকটাই চাঙা হয়ে উঠবে। কারণ, বিহারে রয়েছে ৪০টি লোকসভা আসন। গতবার এর মধ্যে ৩১টিই পেয়েছিল বিজেপির এনডিএ জোট।

২০২০ সালে বিহারের বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধে বিহারের মুখ্যমন্ত্রী হন নিতীশ কুমার। কিন্তু দুই বছরের মধ্যে জোটে জটিলতা দেখা দিয়েছে। জেডিইউ নেতা আরসিপি সিং দল ছাড়ার কথা ঘোষণা করতেই দুই দলের মধ্যে বিরোধ চরমে পৌঁছায়।

উল্লেখ্য, ২০১৫ সালে বিজেপিকে ছেড়ে লালুপ্রসাদ যাদবের নেতৃত্বাধীন আরজেপির সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়েছিলেন নিতীশ। তবে সেই জোট টেকেনি। এখন আবার নতুন করে জোট গড়ার ক্ষেত্রে উভয় দলকে বেশ আশাবাদী বলে শোনা যাচ্ছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ