চলতি বছরে একে-২০৩ রাইফেলের উৎপাদন শুরু হতে পারে ভারতে

যমুনা নিউজ বিডিঃ দীর্ঘদিন ধরেই ভারতীয় সেনাবাহিনী আরও শক্তিশালী রাইফেলের বন্দোবস্ত করার কথা ভাবছিল। আর এবার একে-২০৩ অ্যাসল্ট রাইফেল আকারে সামনে আসতে চলেছে। এই বিপজ্জনক রাইফেলটি রাশিয়ার সহযোগিতায় ভারতে তৈরি করা হবে এবং এই বছরের শেষ নাগাদ এর উৎপাদন শুরু হবে বলে আশা করা হচ্ছে।

ভারত-রাশিয়ার যৌথ উদ্যোগে উত্তর প্রদেশের একটি কারখানায় নতুন মডেলের এই রাইফেলের উৎপাদন শুরু হতে পারে বলে জানিয়েছেন রাশিয়ার এক জ্যেষ্ঠ কর্মকর্তা।

রাশিয়ান কালাশনিকভ রাইফেলের উৎপাদনের লক্ষ্যে উত্তরা প্রদেশের আমেথি জেলার করওয়া শহরে ২০১৯ সালে ইন্দো-রাশিয়া রাইফেলস প্রাইভেট লিমিটেড নামে কারখানাটি স্থাপন করা হয়।

রাশিয়ার মহাকাশ ও প্রতিরক্ষা কোম্পানি রোসোবোরোনেক্সপোর্টের মহাপরিচালক জেনারেল অলেকজান্দার মিখেইভ বলেন, করওয়ার কারখানাটি ২০২২ সালের শেষ নাগাদ কালাশনিকভ একে-২০৩ রাইফেলের উৎপাদনের জন্য প্রস্তুত।

তিনি বলেন, ‘রাশিয়ার বিখ্যাত এই রাইফেলের ১০০ শতাংশই ভারতে উৎপাদনের পরিকল্পনা করেছি আমরা। ভবিষ্যতে দুই দেশের এই যৌথ উদ্যোগের হাত ধরে আমরা কালাশনিকভ রাইফেলের অত্যাধুনিক সব মডেল তৈরি করব।’

এদিকে মঙ্গলবার থেকে গুজরাটে শুরু হচ্ছে ‘ডেফেক্সপো ইন্ডিয়া ২০২২’ অস্ত্র প্রদর্শনী। পাঁচ দিনব্যাপী এ প্রদশর্নী চলবে আগামী ২২ অক্টোবর পর্যন্ত। এর ঠিক আগে ভারতে একে-২০৩ উৎপাদন শুরুর খবর জানানো হলো।

প্রদর্শনী চলাকালীন রোসোবোরোনেক্সপোর্ট সশস্ত্র বাহিনী এবং দেশের অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাগুলোর জন্য একে-২০৩ রাইফেল উৎপাদন এবং সরবরাহের বিষয়ে ভারতীয় পক্ষের সঙ্গে আলোচনা করবে বলে কোম্পানিটি একটি বিবৃতিতে জানিয়েছে।
খবর এনডিটিভি

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ