সমাবেশে যেতে বাস-মাইক্রোবাস ভাড়া পাচ্ছেন না বিএনপি নেতাকর্মীরা

বগুড়া নিউজ ২৪ঃ খুলনায় বিএনপির সমাবেশে যাওয়ার জন্য কোনো বাস ও মাইক্রোবাস ভাড়া পাচ্ছেন না মাগুরার বিএনপি নেতাকর্মীরা। অনেক মালিক বাস দেয়ার কথা বলে অগ্রিম টাকা নিলেও তা ফেরত দিচ্ছেন।

মাগুরা জেলা বিএনপির আহ্বায়ক আকতার হোসেন বলেন, মাগুরা জেলা বিএনপির অধীনে সদর, শ্রীপুর, শালিখা, মহম্মদপুর উপজেলা, দক্ষিণ মাগুরা ও পৌরসভা মোট ৬টি ইউনিট থেকে বাস ভাড়া করা হয়েছিল। তারা মাগুরা জেলা থেকে প্রায় ৫ হাজার নেতাকর্মী নিয়ে খুলনা যাওয়ার প্রস্তুতি নিয়েছিলেন।

তিনি বলেন, প্রতিটি ইউনিট থেকে ৭ থেকে ৮টি বাস ভাড়া করা হয়েছিল। ২০ থেকে ২৫টি মাইক্রোবাসের মালিকের সঙ্গে খুলনা যাওয়ার ব্যাপারে কথা হয়েছিল। মাইক্রোবাস মালিক বা চালকদের ভাড়ার টাকা অগ্রিম না দেওয়া হলেও অনেক বাস মালিককে অগ্রিম ভাড়া টাকা দেওয়া হয়েছিল। কিন্তু এখন তারা বাস ভাড়া দিতে পারবেন না বলে টাকা ফেরত দিচ্ছেন।

শ্রীপুর উপজেলা বিএনপির সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান বদরুল আলম হিরো জানান, শ্রীপুর থেকে খুলনা সমাবেশে যোগ দেওয়ার জন্য তিনি ৮টি বাস ও ৫টি মাইক্রোবাস ভাড়া করেছিলেন। এ জন্য বাস মালিকদের ১৪ হাজার করে করে ভাড়ার টাকা অগ্রিম দিয়েছিলেন। এখন বাস মালিকরা ২২ তারিখে খুলনায় যেতে পারবে না বলে বাস ভাড়ার টাকা ফেরত দিচ্ছেন।

খুলনার সমাবেশ বানচালের জন্য সরকারের চাপের কারণে বাস মালিকরা ভাড়ার টাকা ফেরত দিয়েছেন বলে জানান বিএনপির এ নেতা।

মাগুরা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক ইসহাক মল্লিক জানান, বিএনপি নেতারা তার কাছে গাড়ি ভাড়ার জন্য এসেছিলেন। কিন্তু তিনি অপারগতা প্রকাশ করেছেন। বিএনপির সমাবেশে যাওয়ার জন্য বাস ভাড়া না দিতে তার ওপর কোনো মহলের চাপ বা নিষেধাজ্ঞা নেই। এর আগে কয়েকবার তিনি বিএনপিকে বাস ভাড়া দিয়েছে। পুলিশ রাস্তা থেকে বাস ঘুরিয়ে দিয়েছে। বাসে মামলা দিয়েছে। এছাড়া তিনি বিএনপির কাছ থেকে ভাড়া টাকাও পাননি। যে কারণে ঝামেলা এড়াতে তিনি বিএনপির সমাবেশ উপলক্ষে বাস ভাড়া দেননি। তবে কোনো মালিক গাড়ি ভাড়া দিয়ে অগ্রিম টাকা নিয়ে তা ফেরত দিয়েছেন বলে তার জানা নেই।

জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি ও জেলা জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি মোল্লা ইমাদুর রহমান জানান, তারা লোক মুখে বা প্রচার মাধ্যমে শুনেছেন সরকার ২১ থেকে ২২ তারিখে খুলনা বিভাগে হরতাল ডেকেছে। তাদের এ ব্যাপারে লিখিত বা মৌখিকভাবে এ বিষয়ে কেউ কিছু জানাননি। তবে জেলার অনেক বাস মালিক খুলনার ২২ তারিখের সমাবেশের বিএনপিকে বাস ভাড়া দিয়েছিল। এখন শুনছি এ সকল বাস মালিকরা ভাড়া বাতিল করে বায়নার (অগ্রিম) টাকা ফেরত দিয়েছেন।

জেলা মাইক্রোবাস মালিক সমিতির যুগ্ম আহ্বায়ক শামীম হোসেন লিটন জানান, তাদের অনেক মালিকের কাছে বিএনপি মাইক্রোবাস ভাড়ার জন্য এসেছিলেন। কিন্তু বর্তমানে বিশেষ অভিযান চলছে, গাড়িতে পুলিশি মামলা দিতে পারে। এ ভয়ে তারা ভাড়ায় যেতে রাজি হনননি। যে কারণে মালিকরা সব ভাড়া বাতিল করেছে।

জেলা বিএনপির আহ্বায়ক আলী আহম্মেদ জানান, খুলনায় লক্ষ লোকের সমাবেশ ঠেকাতে সরকারের নির্দেশে তাদেরকে বাস, মাইক্রোবাস ভাড়া দেয়া হচ্ছে না। তবে এভাবে বাধা দিয়ে সমাবেশ বানচাল করা যাবে না। অলরেডি আজ থেকেই নেতাকর্মীরা খুলনা যাওয়া শুরু করেছে। ২২ তারিখে নসিমন, করিমন, মোটর সাইকেল প্রয়োজনে পায়ে হেঁটে নেতাকর্মীরা খুলনা যাবে এবং সমাশে সফল করবে।

এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পংকজ কুণ্ডু বলেন, মাগুরা বিএনপি নির্বিঘ্নে তাদের সভা, সমাবেশ করছে। কোনো রাজনৈতিক দলের শান্তিপূর্ণ কর্মসূচিতে আওয়ামী লীগ কখনো কাউকে বাধা দেয়নি। আর বিএনপির খুলনা সমাবেশ উপলক্ষে সরকার বা আওয়ামী লীগ কোনো বাধা প্রদান করছে না। বাস বা মাইক্রোবাস ভাড়া দেয়ার জন্য সরকার বা আওয়ামী লীগের পক্ষ থেকে কোনো বাধা প্রদান করা হয়নি। কি কারণে তারা বাস বা মাইক্রোবাস ভাড়া পাচ্ছে না সেটা তিনি বলতে পারেন না।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ