ইরানে মাজারে হামলায় নিহত ১৫, আহত ৪০

বগুড়া নিউজ ২৪ঃ ইরানের শিয়া ধর্মাবলম্বীদের এক তীর্থযাত্রায় বন্দুকধারীদের হামলায় অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত আরও ৪০ জন। স্থানীয় সময় আজ বুধবার ইরানের সিরাজ প্রদেশে এই হতাহতের ঘটনা ঘটে। ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনায় এই হামলাকে ‘সন্ত্রাসবাদী হামলা’ বলে আখ্যা দেওয়া হয়েছে। ইরনার প্রতিবেদনে আরও বলা হয়েছে, শিয়াদের পবিত্র স্থান শাহ চেরাগ মাজারে এই হামলা সংঘটিত হয়। স্থানীয় সময় বিকেল ৫টা ৪৫ মিনিটে এই হামলা হয়।

ইরানের বার্তা সংস্থা আরও জানিয়েছে, হামলা চালিয়ে পালিয়ে যাওয়ার পথে দুই বন্দুকধারীকে গ্রেপ্তার করা হয়েছে। তৃতীয় আরেকজনকে গ্রেপ্তারের প্রক্রিয়া চলমান।

নাম প্রকাশে অনিচ্ছুক ইরানের নিরাপত্তা বাহিনীর এক সদস্যের বরাত দিয়ে দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে, হামলাকারীরা ছিল ‘তাকফিরি’ (সুন্নি চরমপন্থীদের তাকফিরি নামে উল্লেখ করা হয়।) ’ গোষ্ঠী দেশে চলমান অস্থিরতার সুযোগ নিয়ে এই হামলা চালিয়েছে।

উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর পোশাকবিধি না মানার অভিযোগে মাশা আমিনিকে তেহরান থেকে গ্রেপ্তার করে ইরানের নীতি পুলিশ। তিন দিন পর শুক্রবার হাসপাতালে তাঁর মৃত্যু হয়। অভিযোগ উঠেছে, পুলিশের নির্যাতনের কারণেই তাঁর মৃত্যু হয়েছে। এরপর শুরু হয় বিক্ষোভ। টানা ছয় সপ্তাহের বেশি সময় ধরে সেই বিক্ষোভ চলমান। মানবাধিকার সংস্থাগুলোর দাবি, এই বিক্ষোভে এখন পর্যন্ত ২ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ