‘মুক্তিযুদ্ধে সাংবাদিকরা বড় ভূমিকা পালন করেছেন’

বগুড়া নিউজ ২৪ঃ ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, স্বাধীনতার পরাজিত শক্তির বিরুদ্ধে যুদ্ধে বাঙালিকে উদ্বুদ্ধ করতে সাংবাদিকরা অনেক বড় ভূমিকা পালন করেছেন।

তিনি বলেন, সাংবাদিকদের এই গৌরবোজ্জ্বল ইতিহাসকে সামনে আরো এগিয়ে নিতে হবে। পাশাপাশি দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নেতিবাচক সাংবাদিকতা পরিহার করতে হবে।

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গণে বাংলাদেশ ক্রাইম রিপোর্টস অ্যাসোসিয়েশন (ক্র্যাব) এর বার্ষিক সাধারণ সভা ও পুরষ্কার বিতরণী  অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এ সময় ক্র্যাবের বিভিন্ন সেক্টরের সেরা সাংবাদিকদের হাতে ও সংগঠনের সদস্যদের সন্তানদের মাঝে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরষ্কার তুলে দেন তিনি।

ডেপুটি স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে নিরস্ত্র বাঙালি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে। ভাষা আন্দোলন থেকে শুরু করে ছয় দফা, সত্তরের নির্বাচন ও মুক্তিযুদ্ধ সব সংকটে বাঙালি তার ডাকে সাড়া দিয়েছে।

তিনি বলেন, দেশ ও জাতির কল্যাণের ব্রত নিয়ে ক্র্যাব প্রতিষ্ঠিত হয়েছে। আইনবিভাগ, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের সঙ্গে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যম সঠিকভাবে কাজ করলে দেশের উন্নয়ন সহজতর হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পদ্মাসেতু, মেট্রোরেলের মতো বড় বড় প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে সাংবাদিক, বুদ্ধিজীবী ও নাগরিকদের অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

সাংবাদিকদের ঝুঁকি ভাতা প্রদান প্রসঙ্গে মো. শামসুল হক টুকু বলেন, পুলিশ বাহিনীকে আমরা ঝুকি ভাতা দিচ্ছি। ক্রাইম রিপোর্টাররা অনেক ক্ষেত্রে পুলিশের পরিপূরক হিসেবে কাজ করেন। সাংবাদিকরা অনেক সময় ঝুঁকি নিয়ে কাজ করেন। এতে তারা অনেক ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হন। এক্ষেত্রে ধীরে ধীরে তাদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। একই সঙ্গে ঝুঁকিপূর্ণ সময়ে সাংবাদিকদের নিজেদের আত্মরক্ষার কৌশল সম্পর্কিত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

অনুষ্ঠানের শুরুতে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নিহত সাংবাদিকদের আত্মার শান্তি কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

ক্র্যাবের সভাপতি মির্জা মেহেদী তমালের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক ব্যারিস্টার হারুনুর রশিদ, সিনিয়র সাংবাদিক খায়রুজ্জামান কামাল, র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মইন, ক্র্যাবের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকু। এছাড়া গণ্যমান্য ব্যক্তিরা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ