স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য প্রয়োজন স্মার্ট মানুষ- মোস্তফা জব্বার

ষ্টাফ রিপোর্টারঃ ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য প্রয়োজন স্মার্ট মানুষ। এখনকার প্রজন্মই তথ্য ও প্রযুক্তির জ্ঞান কাজে লাগিয়ে আগামিতে সেই স¥ার্ট বাংলাদেশ তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী যে স্মার্ট বাংলাদেশের কথা বলে তোমরাই হবে সেই স¥ার্ট বাংলাদেশের নাগরিক। ২০৪১ সালের মধ্যে স্মার্ট নাগরিক, স্মার্ট জাতি, স্মার্ট অর্থনীতি এবং স্মার্ট সমাজ গঠনে চলমান সংগ্রাম এগিয়ে নেওয়ার বিকল্প নেই। গতকাল মঙ্গলবার দুপুরে বগুড়া করতোয়া মাল্টিমিডিয়া স্কুল ও কলেজের বার্ষিকী ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
করতোয়া মাল্টিমিডিয়া স্কুল ও কলেজের চেয়ারম্যান মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়ার জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম, স্থানীয় সরকার বগুড়ার উপ-পরিচালক মাসুম আলী বেগ, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রশিদ, বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ডাঃ মকবুল হোসেন, তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান বিজয় ডিজিটাল-এর প্রধান নির্বাহী জেসমিন জুই। স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ছামসুল আলম। এছাড়া উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার মোঃ হজরত আলী, বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিন্টু, দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শংকর প্রমুখ।
মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, সবার উপরে দেশ। দেশের চেয়ে বড় কিছু হতে পারে না। এক সময় যেই দেশ আমাদের শাসন-শোষন করেছে সেই দেশের উদাহরণ টেনে তিনি বলেন, পাকিস্তানের মুদ্রার চেয়ে এখন আমাদের মুদ্রার মান বেশি। সবক্ষেত্রেই পাকিস্তান আমাদের চেয়ে অনেক পিছিয়ে রয়েছে। ২০০৮ সালে বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করা হয়েছে। এর ১১ বছর পর পাকিস্তানকে ডিজিটাল ঘোষনা করা হয়। পৃথিবীর গতি প্রতি মুহূর্তে বদলাচ্ছে, তার সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশও বদলে যাচ্ছে। প্রযুক্তিতে বাংলাদেশ এতটাই এগিয়েছে যে অনেক দেশ এখন বাংলাদেশকে উদাহরণ হিসেবে ব্যবহার করে। তিনি বলেন, একটা সময় ছিল যখন স্মার্ট মানুষ বলতে সাধারণ বেশভূষা বা কথাবার্তাকে বুঝাতো। স্মার্টনেসের সঙ্গা বদলে এখন তথ্য-প্রযুক্তিতে যার জ্ঞান যত বেশি তাকে তত স্মার্ট বলা হয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮