ফের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার পরিকল্পনা বাইডেনের

বগুড়া নিউজ ২৪ঃ ২০২৪ সালে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দ্বিতীয় দফায় আরও চার বছরের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতেই এই পরিকল্পনা করছেন তিনি। জো বাইডেনের স্ত্রী ও মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন এ তথ্য সামনে এনেছেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন আমেরিকানদের জানাতে চান যে, তার স্বামী প্রেসিডেন্ট জো বাইডেন দ্বিতীয় দফায় আরও চার বছরের মেয়াদে দায়িত্বপালনের জন্য আগামী নির্বাচনে অংশ নেওয়ার পরিকল্পনা করছেন এবং তিনি এর জন্য সবই করেছেন। যদিও বাইডেনের এই পরিকল্পনার আনুষ্ঠানিক ঘোষণা এখনো করা হয়নি। রয়টার্স বলছে, স্বামী জো বাইডেনের পরিকল্পনা সম্পর্কে সদ্য সমাপ্ত নামিবিয়া এবং কেনিয়া সফরে জিল বাইডেনকে জিজ্ঞাসা করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। সেখানে তিনি বলেন, জো বাইডেন একটি নির্বাচনী প্রচারণা ঘোষণা করবেন বলে তিনি আশা করছেন। একই সঙ্গে ৮০ বছর বয়সী বর্তমান প্রেসিডেন্টের ২০২৪ সালের নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়ানোর প্রশ্নও খারিজ করে দেন মার্কিন এই ফার্স্টলেডি। জিল বলেন, (নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে) আমি অবশ্যই জোরালোভাবে বাইডেনের পাশে আছি। এ ছাড়া সদ্য সমাপ্ত ওই সফরে জো বাইডেনের আবারও নির্বাচনে অংশ নেওয়া নিয়ে বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের কাছ থেকে প্রশ্নের সম্মুখীন হলে জিল বাইডেন বলেন, ‘আপনাকে বিশ্বাস করানোর জন্য তাকে এটা আর কতবার বলতে হবে?’ রয়টার্স বলছে, জো বাইডেনকে ২০২৪ সালের নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করতে দেওয়া উচিত কি না, সেটি ডেমোক্র্যাটদের মধ্যে বিতর্কের উৎস হতে চলেছে। আর তাই ইতোমধ্যেই সবচেয়ে বয়স্ক মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে ভোটাররা আরও চার বছর প্রেসিডেন্ট পদে দেখতে প্রস্তুত কি না, সেটিও পরীক্ষার মাধ্যমে নিশ্চিত করতে হবে।

প্রেসিডেন্ট জো বাইডেন অবশ্য নিজেই বারবার বলেছেন, তিনি আবারও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। এ ছাড়া নিজের বয়স সম্পর্কে ওঠা প্রশ্নও খারিজ করে দিয়েছেন তিনি। তবে নিজের প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেননি ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট। এর আগে বাইডেন গত বছরের নভেম্বরে বলেছিলেন, তিনি আবারও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না, সেটি ২০২৩ সালের শুরুর দিকে সিদ্ধান্ত নেবেন। তবে বসন্ত না আসা পর্যন্ত তার কাছ থেকে এই ধরনের কোনো ঘোষণা প্রত্যাশিত নয় বলে জানিয়েছে রয়টার্স।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮