সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে এবং বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে সিপিবি বগুড়ার বিক্ষোভ সমাবেশ

ইউরিয়া, ডিএপি, টিএসপি, এমওপি সারের দাম কেজিপ্রতি ৫ টাকা বৃদ্ধির প্রতিবাদে এবং বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে দেশব্যাপী কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ সকাল ১১ টায় বগুড়ার ঐতিহাসিক সাতমাথায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি বগুড়া জেলা কমিটির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুল ইসলাম জিন্নার সভাপতিত্বে এবং সম্পাদকমন্ডলীর সদস্য শাহনিয়াজ কবির খান পাপ্পুর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, কৃষক সমিতি বগুড়া জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল, ক্ষেতমজুর সমিতি বগুড়া সদর উপজেলা কমিটির সভাপতি শুভ শংকর গুহ রায়, যুব ইউনিয়ন বগুড়ার সাধারণ সম্পাদক সাইদূর রহমান পারভেজ, ছাত্র ইউনিয়ন বগুড়ার সভাপতি ছাব্বির আহম্মেদ রাজ প্রমুখ।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ক্ষেতমজুর সমিতি কেন্দ্রীয় কমিটির সদস্য লিয়াকত আলী কাক্কু, সিপিবি বগুড়া জেলা কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য এনামুল হক মুকুল, সাজেদুর রহমান ঝিলাম।

নেতৃবৃন্দ বলেন, “গত বছর আগস্ট মাসে ইউরিয়া সারের দাম কেজিপ্রতি ৬ টাকা বৃদ্ধির ধকল কৃষকরা এখনো কাটিয়ে উঠতে পারেনি। কৃষক ফসল উৎপাদনে চরম লোকসান দিচ্ছে। এরই মধ্যে আবারও গত ১০ এপ্রিল সকল প্রকার সারের দাম কেজি প্রতি ৫ টাকা বাড়ানো হলো। বর্ধিত দামে বিঘাপ্রতি কৃষকের প্রায় ৬০০ টাকা অতিরিক্ত খরচ করতে হবে। আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে সারের দাম বৃদ্ধির এ সিদ্ধান্ত কৃষক ও জনস্বার্থবিরোধী। বিশ্ববাজারে বিভিন্ন সারের দাম যখন ২৫ থেকে ৬২ শতাংশ কমেছে, সরকার তখন বিশ্ববাজারে ঊর্ধ্বগতির মিথ্যা তথ্য দিয়ে এবং আইএমএফের শর্ত মেনে নিয়ে আবারও সারের মূল্য বৃদ্ধি করে কৃষকের সঙ্গে প্রতারণা করেছে। সরকারের উচিত কৃষি খাতে পর্যাপ্ত ভর্তুকি দিয়ে জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা। কিন্তু তা না করে ব্যবসায়ী-মুনাফালোভী এবং মধ্যস্বত্বভোগীদের স্বার্থ রক্ষায় সরকার বারবার এ ধরনের সিদ্ধান্ত নিচ্ছে, যা আমাদের কৃষি খাতের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে।”

নেতৃবৃন্দ সারের দাম বৃদ্ধির তীব্র প্রতিবাদ জানান এবং বর্ধিত দাম প্রত্যাহার করে কৃষিখাতে ভর্তুকি বাড়ানোর দাবি জানান।

বিক্ষোভ সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০