দিনাজপুরে লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা

বগুড়া নিউজ ২৪ঃ মাটির উর্বরতা থাকায় লিচুর রাজ্য হিসেবে পরিচিত দিনাজপুরে দিন দিন বাড়ছে লিচুর চাষ। প্রতি বছরই ক্রমান্বয়ে বেড়ে চলেছে লিচু চাষের জমির পরিমাণ। এখন সারা দেশে কম বেশি লিচু চাষ হলেও দিনাজপুরের লিচুর কদর আলাদা। এবার মধুমাসের লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। জেলার প্রতিটি লিচু গাছে শোভা পাচ্ছে থোকায় থোকায় লিচু।

লিচু বিক্রি করে লাভবান হওয়ার আশা বাগান মালিকদের। বাগান মালিকদের সব ধরনের সহযোগীতা করা হচ্ছে বলে জানান কৃষি বিভাগ।

লিচুর জন্য বিখ্যাত উত্তরের জনপদ দিনাজপুর। দিনাজপুরের লিচু সুস্বাদু ও মিষ্টি হওয়ায় দেশব্যাপী এর চাহিদা রয়েছে। প্রতিবছর দিনাজপুরের লিচু দেশের বিভিন্ন জেলা-উপজেলায় সরবরাহ করা হয়ে থাকে। এবার পশ্চিমা বিশ্বের দেশগুলোতে লিচু রফতানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। লিচুর ব্যবসা লাভজনক হওয়ায় প্রতি বছরই জেলাতে লিচু চাষ দিন দিন বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে লিচু গাছে মুকুল ঝরে লিচুর গুঁটি বড় হতে শুরু করেছে। আর কিছুদিন পর লিচুর রং লালচে হবে এবং খাবার উপযোগী হবে। দিনাজপুরের লিচুর মধ্যে চায়না থ্রি, বেদেনা, বোম্বাই ও মাদ্রাজি, কাঠালী উল্লেখয্যেগ্য। আবহাওয়া অনুকূলে থাকলে ও প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে এবারও দিনাজপুরে রেকর্ড পরিমাণ লিচুর ফলন হবে বলে আশা বাগান মালিকদের।

লিচুর বাগানের কয়েক জন শ্রমিক বলেন, লিচু বাগানগুলোতে ফুল আসা থেকে লিচু নামানো পর্যন্ত ৩-৪ মাস লিচু বাগানের সঙ্গে সম্পৃক্তদের কর্মব্যস্ততা বেড়ে যায়। ফুল আসার ১৫ দিন আগে এবং ফুল আসার ১৫ দিন পরে সেচ দিতে হয়। সেই অনুযায়ী গাছে মুকুল আসার সঙ্গে সঙ্গেই মুকুলকে টিকিয়ে রাখতে লিচু চাষি ও ব্যবসায়ীরা স্প্রে করে চলছেন। লিচু বাগানে কাজ করে সংসার চালাচ্ছেন শ্রমিকরা।

লিচুর বাগান মালিক শাহাদৎ হোসেন আসলাম বলেন, মাটির উর্বরতা এবং আবহাওয়া ভালো হওয়ার কারণে দিনাজপুরে লিচু চাষ ভালো। যার জন্য এক একর ১৬ শতক জমিতে ৩২০টি লিচুর গাছ লাগিয়েছি। আমার বাগানে দুই প্রকার লিচুর গাছ আছে। প্রথমে আবহাওয়া অতিরিক্ত গরমের কারণে গাছের লিচু অনেকটাই নষ্ট হয়ে গেছে। তবে গত বছরের তুলনায় এবার প্রতিটি গাছে প্রচুর পরিমাণ লিচু আছে। আবহাওয়া যদি ভালো থাকে তাহলে গত বছরের থেকে এবার অনেক লাভবান হবো।

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগম বলেন, কৃষি কর্মকর্তারা চাষিদের নিয়মিত পরামর্শ দিয়ে আসছেন। কোন সময়ে কোন কীটনাশক, বালাইনাশক ব্যবহার করা উচিত সে পরামর্শ দেওয়া হচ্ছে। এবার হিলিসহ দিনাজপুর জেলায় প্রায় ৬ হাজার হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ