পৃথিবীর সবচেয়ে শক্ত খাবার ‘পাথর ভাজি’

বগুড়া নিউজ ২৪: বিশ্বের সবচেয়ে কঠিন খাবার নামে খ্যাত নুড়ি পাথর ভাজি। পাথরের সঙ্গে মজাদার মসলা মিশিয়ে এটি ভাজি করা হয়। ভাজার পর নুড়ি পাথরগুলো চুষে এর ভেতরকার মশলাদার স্বাদটি উপভোগ করা হয়।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, নুড়ি পাথরের খাবারটি আঞ্চলিকভাবে ‘সুওডিউ’ নামে পরিচিত, যার অর্থ ‘চোষা ও ফেলে দেওয়া।’ মূলত এটি চীনের হুবেই প্রদেশের ঐতিহ্যবাহী খাবার।

সম্প্রতি চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে এই পাথর ভাজা নামক খাবারের একটি ভিডিও ছড়িয়ে পড়ে। রাস্তার বিক্রেতারা কীভাবে এই অস্বাভাবিক খাবার রান্না করে তা-ও এই ভিডিওতে দেখানো হয়।

ভিডিওতে দেখা যায়, রাঁধুনি নুড়িপাথর ফ্রাই প্যানে নিয়ে তাতে মরিচ তেল ঢেলে দেন। পরবর্তী ধাপে পাথরগুলোর ওপর রসুনের সস ছিটিয়ে দেওয়া হয়। তারপর এতে রসুন, লবঙ্গ এবং কুচি করা মরিচ মিশিয়ে ভাজতে থাকেন।

রাঁধুনি জানান, ওই অঞ্চলে খাবারটি অনেকটা অ্যালকোহলের মতোই জনপ্রিয়। এক বক্স ভাজা নুড়ি পাথরের দাম প্রায় ১৬ ইউয়ান বা ২.৩০ মার্কিন ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ২৪১ টাকা।

ভিডিওতে দেখা যায়, একজন ক্রেতা দোকানদারকে জিজ্ঞেস করেন ‘আমি শেষ করার পর নুড়িগুলো কি তোমাকে ফেরত দিতে হবে?‘ প্রত্যুত্তরে দোকানদার বলেন, ‘এটি আপনি বাসায় নিয়ে যত্ন করে রেখে দিতে পারেন।’

চীনের স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, শত শত বছর আগে দেশটির হুবেই প্রদেশের তুজিয়া সম্প্রদায়ের মাঝিদের মাঝে খাবারটির প্রচলন ছিল। তারা নৌকাতে করে খাবার স্থানান্তর করতে যেয়ে প্রায়শই দীর্ঘ যাত্রাপথে খাবারের সংকটের মুখোমুখি হতো।

এমতবস্থায় সমাধান হিসেবে মাঝিরা নদীতে থাকা পাথর সংগ্রহ করতেন। পরে সেগুলোকে মশলার সঙ্গে মিশিয়ে নামমাত্র খাবার তৈরি করতেন।

সময়ের সঙ্গে সঙ্গে চীনে যোগাযোগ ব্যবস্থায় উন্নতি ঘটেছে, অর্থনৈতিক সক্ষমতাও বৃদ্ধি পেয়েছে। যার ফলে দেশটির প্রদেশটিতে খাবারের অভাবে পাথর ভাজা খাবারের এই রীতিও অনেকটা হারিয়ে গিয়েছে। তবে সোশ্যাল মিডিয়ার কল্যাণে সম্প্রতি খাবারটি আবারও দেশে ও বিদেশে বেশ জনপ্রিয় হচ্ছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০