বগুড়ায় তিন দিনের ইজতেমা শুরু

স্টাফ রিপোর্টার: বগুড়ায় বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে তিনদিনব্যাপি বিশ্ব ইজতেমা। বগুড়া শহরতলীর বারপুর ঝোপগাড়ি এলাকায় এ ইজতেমা হচ্ছে।  এরই মধ্যে মুসুল্লিরা বগুড়ায় এসে পৌঁছেছেন। ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু ।

ঢাকা-বগুড়া মহাসড়কের পশ্চিমপাশে ঝোপগাড়ি দোয়েল পাম্পের সামনে প্রায় ১০ একর জমির ওপর এ ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। এ জন্য ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ইজতেমায় লাখো মুসল্লির আগমন ঘটবে বলে আয়োজকরা আশা প্রকাশ করছেন। ঢাকার কাকরাইল মসজিদের তত্ত্বাবধানে প্রতি বারের মতো বগুড়ায় বিশ্ব ইজতেমা শুরু হচ্ছে। আগামী শনিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমা শেষ হবে।

ইজতেমায় লাখো মুসুল্লির থাকার জন্য বাঁশের খুটির সঙ্গে চট দিয়ে সামিয়ানা টাঙ্গিয়ে বিশাল প্যান্ডেল নির্মাণ, দেড় হাজার মুসুল্লির একসঙ্গে অজুর ব্যবস্থা, সহস্রাধিক টয়লেট স্থাপন করা হয়েছে। এছাড়াও গোসলের জন্য তিনটি পুকুরপাড়ে বাঁশের মাচা ফেলে ব্যবস্থা করা হয়েছে।

ইজতেমায় মুসল্লিদের নিরাপত্তার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে শতাধিক সাথী (স্বেচ্ছাসেবক) সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন। ইজতেমা ময়দানে মুসল্লিদের বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা সেবার ব্যবস্থা রয়েছে। এবার রাজনৈতিক অস্থিরতার কারণে বিদেশি মেহমানদের ঢাকার বাইরে আমন্ত্রণ জানানো হয়নি।

বগুড়া সদর থানার ওসি সাইহান ওলিউল্লাহ জানান, মুসল্লিদের ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। শান্তিপূর্ণ পরিবেশে ইজতেমা অনুষ্ঠানের লক্ষে ময়দানে কঠোর নজরদারি রাখা হয়েছে। সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে ইজতেমা ময়দান।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ