গণমাধ্যমের স্বাধীনতার জন্য প্রধান বাধা হলো গণতন্ত্রের অনুপস্থিতি

রাজশাহী প্রতিনিধি: রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা বলেছেন, গণতন্ত্র না থাকলে গণমাধ্যমের স্বাধীনতা থাকে না। গণমাধ্যমের স্বাধীনতার জন্য প্রধান বাধা হলো গণতন্ত্রের অনুপস্থিতি। গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হলে আগে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। তাই বর্তমানে গণতন্ত্র পুন:প্রতিষ্ঠার মাধ্যমেই গণমাধ্যম ও সাংবাদিকদের স্বাধীনতা নিশ্চিত করা সম্ভব।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে মঙ্গলবার (২৬ মার্চ) সন্ধ্যায় নগরীর একটি অভিজাত রেস্টুরেণ্টের কনফারেন্স রুমে অনুষ্ঠিত আলোচনা সভা ও ইফতার অনুষ্ঠানে তারা এসব কথা বলেন।

রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুহা: আব্দুল আউয়ালের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ও বিএফইউজের সহকারী মহাসচিব ড. সাদিকুল ইসলাম স্বপনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আররি বিভাগের প্রফেসর ড. ইফতিখারুল আলম মাসউদ, ডক্টরর্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) রাজশাহী জেলা সভাপতি ডা. ওয়াসিম হোসেন, আরইউজের সাবেক সভাপতি, লেখক ও গবেষক সরদার আবদুর রহমান, জমজম ইসলামী হাসপাতালের পরিচালক অধ্যাপক সারওয়ার জাহান প্রিন্স, আরইউজের সহ-সভাপতি মঈন উদ্দিন, সাবেক সহ-সভাপতি আব্দুস সবুর, প্রচার ও প্রকাশনা সম্পাদক ওমর ফারুক, নির্বাহী সদস্য সোহেল মাহবুব প্রমুখ।

এতে অন্যদের মধ্যে বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ ও পেশাজীবী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা বলেন, রমজানের শিক্ষা বাস্তব জীবনের সকল ক্ষেত্রে অনুসরণ করতে হবে। পরিপূর্ণভাবে তাকওয়া অর্জন করতে হবে। আর অন্যায়ের বিরুদ্ধে আপোষহীন এবং সত্য ও ন্যায়ের পক্ষে অবিচল থাকতে হবে।

তারা আরো বলেন, গত ১৫ বছরে অন্তত ৬০ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। জেলে পাঠানো হয়েছে অনেক সাংবাদিককে। সত্য প্রকাশ কিংবা পেশাগত দায়িত্বপালন করতে গিয়ে হামলা-মামলা ও নিষ্ঠুর জুলুম-নির্যাতনের শিকার হয়েছেন বহু সাংবাদিক। এমনকি কখনো কখনো প্রাণ পর্যন্ত বিসর্জন দিতে হচ্ছে। কিন্তু এ অবস্থা আর চলতে পারে না।

এসময় বক্তারা মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য ফ্যাসিবাদ, আধিপত্যবাদ ও র্ব্ণবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবব্ধ হওয়ার আহ্বান জানান।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ