সিরাজগঞ্জে ইছামতী নদী পারাপারে একমাত্র ভরসা বাঁশের সাঁকো

বগুড়া নিউজ ২৪ঃ  সিরাজগঞ্জ সদর উপজেলার ইছামতী নদীর একডালা নামকস্থানে হাজার হাজার মানুষের পারাপারে একমাত্র ভরসা এখন বাঁশের সাঁকো। নড়বড়ে এ সাঁকো দিয়ে চলাচলে দূর্ভোগের শিকার হচ্ছে এলাকাবাসী। প্রশাসনের নজর না থাকায় এলাকাবাসীর চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত উপজেলার রতনকান্দি ইউনিয়নের একডালা গ্রামের মাঝ দিয়ে বয়ে যাওয়া ঐতিহ্যবাহী ইছামতী নদী। এ নদীর দু’পাড়ের হাজার হাজার মানুষ প্রতিদিন এ বাঁশের সাঁকো দিয়ে পারাপার হচ্ছে। বিশেষ করে এ নদীর পূর্ব- উত্তর অঞ্চলের শিক্ষার্থীসহ বিভিন্ন পেশাজিবী মানুষের পারাপারে একমাত্র ভরসা এই বাঁশের সাঁকো। তবে কৃষকসহ ছোটখাট ব্যবসায়ীরা মালামাল নিয়ে এ বাঁশের সাকোঁ পারাপারে ছোটখাট দূর্ঘটনার শিকার হয়।

এ উপজেলার বয়রা ফুল, শ্যামপুর নারান্দিয়া, চিলগাছা কুড়ালিয়া, একডালা মহিষামুড়া, ভেন্নাবাড়ী রুপের বের, হরিণা পিপুল বাড়ীয়া, বয়রা বাড়ি, গজারিয়া, সরাতৈল, ভেওয়ামারা, বাহুকা, দত্তবাড়ি, বাগবাটি ও হাসনাসহ এ অঞ্চলের বিভিন্ন গ্রামের হাজার হাজার মানুষ দিন রাত চলাচল করে এ সাঁকো দিয়ে। স্থানীয়রা বলছেন, গ্রামবাসী প্রতিবছরই চাঁদা তুলে এ বাঁশের সাঁকো তৈরী করে। আর বর্ষা মৌমুমে বাঁশের এ সাঁকো তলিয়ে যায়। এ সময় নৌকা যোগে নদীর ২ পাড়ের মানুষ চলাচল করে। স্থানীয় স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার হাজার হাজার মানুষ এ সাঁকো দিয়ে চলাচল করছে। এতে মাঝেমধ্যেই ছোটখাট দূর্ঘটনার শিকার হয় অনেকেই। এ সাঁকো যথাসময়ে মেরামত না করায় ঝুকিপূর্ণ হওয়ার আশংকরা করা হচ্ছে। দীর্ঘদিন ধরে এ নদীর বুকে একটি ব্রিজ নির্মাণের দাবী করা হয়েছে। সেই দাবী এখনও বাস্তবায়ন না হওয়ায় এ জন দূর্ভোগ এখন চরমে।

এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন বলেন, ওই বাঁশের সাঁকো দিয়ে নদী পারাপারে দীর্ঘদিনের দঃখ দূর্দশা এলাবাসীর। এখানে একটি ব্রিজ নির্মাণের জন্য প্রশাসনকে অবহিত করা হয়েছে। ব্রিজটি নির্মাণ হলে এ অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা আরো উন্নত হবে। উপজেলা প্রকৌশল বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেছেন, সেখানে একটি ব্রিজ নির্মাণের পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যেই এ পরিকল্পনা বাস্তবায়নে ব্যবস্থা নেয়া হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮