পৌষের শীতে বগুড়ায় জনজীবন বিপর্যস্ত

ষ্টাফ রিপোর্টারঃ পৌষের শুরুতেই তীব্র শীতে বগুড়ার মানুষ বিপর্যস্ত হয়ে পড়েছে। হাঁড় কাঁপানো ঠান্ডা, ঘন কুশায়া আর কনকনে হিমেল বাতাসে হাজার হাজার দুস্থ, অসহায় মানুষ নিদারুন কষ্টে পড়েছেন। শীতবস্ত্রের অভাবে চরম বেকায়দায় পড়েছে মানুষ। এদিকে, ঘন কুয়াশার কারণেমহাসড়কে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। দুরপাল্লার গাড়ী গুলোকে দিনের বেলাতেও হেড লাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে।

পৌষের শুরু থেকে প্রচন্ড শীত অনুভূত হচ্ছে বগুড়ার আশপাশের এলাকায়। শুক্রবার বগুড়ার সর্বনিম্ন ১২ ডিগ্রী এবং সর্বেচ্চ ১৮ দশমিক ২ ডিগ্রী তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটিই এবারে শীত মৌসুমে এখানকার সর্বনিম্ন তাপমাত্রা। তীব্র শীতের প্রকোপে মানুষ প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের  হচ্ছেন না। শরীরে হুঁল ফোটানো শীতে শিশু, বয়স্ক মানুষগুলো একেবারে কাহিল হয়ে পড়েছে। আক্রান্তরা শীতে প্রকোপে বিশেষ করে শ্বাষকষ্ট, এ্যাজমা আক্রান্তরা কষ্ট পাচ্ছেন। আর এ সব আক্রান্ত রোগীরা হাসপাতালে বেশি ভর্তি হচ্ছে। এছাড়াও সর্দি জ্বর, কাশি ও ডায়রিয়ায় আক্রান্তরা হাসপাতালে ছুঁটে আসছেন। তবে গতকাল পর্যন্ত এ সব রোগে কতজন মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন তা সঠিক সংখ্যা পাওয়া যায়নি।
তীব্র শীতে বেশি কষ্ট পোহাচ্ছেন দুস্থ, অসহায় ও শহরের ছিন্নমুল মানুষগুলো। প্রতি বছর শীত মৌসুমে সরকারি ছাড়াও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন দুস্থ, গরীব ও ছিন্নমুল মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ করেন। কিন্তু এ বছর শীতবস্ত্র বিতরণ একেবারে কম।

এদিকে, বগুড়ার সবচেয়ে বড় পুরাতন কাপড়ের মার্কেট রেলওয়ে হাকার্স মার্কেট। শুক্রবার সরেজমিনে ওই শীতবস্ত্র মার্কেটে ও রেলওয়ে লাইনের পুরাতন কাপড়ের দোকানগুলো ঘুরে দেখা গেছে একটি শীতবস্ত্র সংগ্রহে মানুষ ভীড় করছেন। কিন্তু এ সবের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে। তীব্র শীত পড়ায় এবং মানুষের উপস্থিতি বেশি দেখে গরম কাপড়ের ব্যবসায়ী দাম অপেক্ষাকৃত বেশি হাঁকছে। ফলে দুস্থ ও অসহায় গরীব মানুষ এ সব গরম কাপড় সংগ্রহে ব্যর্থ হচ্ছে।

শুক্রবার পুরতান কাপড় মার্কেটে মেয়ের জন্য সোয়েটার সংগ্রহে এসেছেন উপজেলার গাবতলী  ইউপির পাইকাড়পাড়া  এলাকা থেকে এক গৃহবধূ। তিনি নাম প্রকাশ না করে বলেন, গরম কাপড়ের যে মূল্য চাচ্ছেন দোকানিরা । তাতে সামর্থ্যে কুলাচ্ছেনা।। অন্যান্য বছর যে পুরাতন সোয়েটার ৮০/৯০ টাকা কিনেছি। এবারে তাঁর দাম দ্বিগুনের বেশি হাঁকছেন ব্যবসায়ী।
পুরাতন কাপড়ের ব্যবসায়ী ইয়াছিন জানান, গরম কাপড়ের বেল্ট প্রতি দাম অনেক বেড়ে গেছে। তাই খুচরা বাজারেও পুরাতন কাপড় বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১