বাংলাদেশ আওয়ামীলীগ এর নব গঠিত কমিটি

বগুড়া নিউজ ২৪ঃ আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের দ্বিতীয় দিনে শনিবার ঢাকার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে কাউন্সিল অধিবেশনে নতুন কমিটি গঠন করা হয়েছে। সভাপতি পদে শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরকে পুনর্নির্বাচিত করে নতুন কমিটি গঠন করা হয়।এই কমিটি আগামী তিন বছরের জন্য দায়িত্ব পালন করবে।এবার নিয়ে নবমবারের মতো সভাপতি নির্বাচিত হলেন শেখ হাসিনা। আর সাধারণ সম্পাদক পদে দ্বিতীয়বারের মতো দায়িত্ব পালন করবেন ওবায়দুল কাদের। কাউন্সিলরদের কণ্ঠভোটে এই দুজন নির্বাচিত হন।
সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একজন করে প্রার্থী থাকায় ভোটের প্রয়োজন হয়নি। পরে দলে পদ পাওয়া অন্য নেতাদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

আওয়ামী লীগের নতুন কমিটিতে অন্যান্য কারা কোন পদ পেলেন তা তুলে ধরা হলো।

সভাপতিমণ্ডলী:-
তিন নতুন মুখ স্থান পেয়েছে। এছাড়া আগের ১৪ জনের সবাই স্বপদে বহাল আছেন।দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামে যুক্ত হওয়া নতুন তিনজন হলেন সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান এবং সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। সভাপতিমণ্ডলীতে বহাল থাকা আগের সদস্যরা হলেন-সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফরউল্লাহ, সাহারা খাতুন, নুরুল ইসলাম নাহিদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পীযুষ ভট্টাচার্য, আবদুর রাজ্জাক, ফারুক খান, রমেশ চন্দ্র সেন, আবদুল মান্নান খান ও আবদুল মতিন খসরু।

যুগ্ম সাধারণ সম্পাদক :-
এপদে বহাল আছেন আগের কমিটির মাহাবুব-উল-আলম হানিফ ও ডা. দীপু মণি। নতুন করে এই পদে আনা হয়েছে আগের কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এবং সাবেক সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে। আগের কমিটির যুগ্ম সাধারণ সম্পাদকের পদ থেকে দলের সভাপতিমণ্ডলীর পদে নেয়া হয়েছেন জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমানকে।

সাংগঠনিক সম্পাদক:-
তিনবার সাংগঠনিক সম্পাদক থাকার পর এবার ছিটকে গেছেন খালিদ মাহমুদ চৌধুরী। এই পদে আনা হয়েছে আহম্মদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এস এম কামাল হোসেন ও মির্জা আজমকে।

অন্যান্য পদ :-
আন্তর্জাতিক সম্পাদক পদ পেয়েছেন সাম্মী আক্তার, আইন বিষয়ক সম্পাদক আইনজীবী নাজিবুল্লাহ হিরু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নদী, দপ্তর সম্পাদক বিল্পব বড়ুয়া, প্রচার সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, মহিলা বিষয়ক সম্পাদক হয়েছেন মেহের আফরোজ চুমকি, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, যুব ও ক্রীড়া সম্পাদক হারুন অর রশীদ, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এবং স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা।

আগের কমিটিতে সম্পাদক ছিলেন মোট ১৯ জন। বাণিজ্য বিষয়ক সম্পাদক, তথ্য ও গবেষণা সম্পাদক, ধর্ম বিষয়ক সম্পাদক, বাণিজ্য ও শিল্প বিষয়ক সম্পাদক, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক পদে কারও নাম শনিবার ঘোষণা করা হয়নি।

গত কমিটিতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাণিজ্য বিষয়ক সম্পাদক, অ্যাডভোকেট আফজাল হোসেন তথ্য ও গবেষণা সম্পাদক, শেখ মোহাম্মদ আবদুল্লহ ধর্ম বিষয়ক সম্পাদক, মো. আবদুস সাত্তার বাণিজ্য ও শিল্প বিষয়ক সম্পাদক এবং হাবিবুর রহমান সিরাজ শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক ছিলেন।

এছাড়া উপদেষ্টামণ্ডলীর ৫১ সদস্যরা আগের অবস্থানেই থাকবেন। তবে উপদেষ্টা হিসেবে নতুন করে কিছু মুখ আসতে পারে বলে জানিয়েছেন দলীয় সভাপতি শেখ হাসিনা। সহসাই সেই নামগুলো জানিয়ে দেয়া হবে বলে সম্মেলনকালে তিনি জানিয়েছেন।

আগের কমিটির উপদেষ্টা পরিষদের সদস্যরা হলেন

এস এ মালেক, আবুল মাল আব্দুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, অ্যাডভেঅকেট মো. রহমত আলী, এইচ টি ইমাম, মসিউর রহমান, অধ্যাপক আলাউদ্দিন আহমেদ, ইউসুফ হোসেন হুমায়ুন, রাজীউদ্দিন আহমেদ রাজু, মহিউদ্দীন খান আলমগীর, ব্যরিস্টার শফিক আহমেদ, সৈয়দ আবু নসর অ্যাডভোকেট, শ্রী সতীশ চন্দ্র রায়, অধ্যাপক আব্দুল খালেক, অধ্যাপক ডা. রুহুল হক এমপি, ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, কাজী আকরাম উদ্দীন, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, ড. অনুপম সেন, অধ্যাপক হামিদা বানু, অধ্যাপক মো. হোসেন মনসুর, অধ্যাপক সুলতানা শফি, এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, অ্যাম্বাসেডর মো. জমির, গোলাম মওলা নকশাবন্দি, মির্জা এমএ জলিল, প্রণব কুমার বড়ুয়া, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুল হাফিজ মল্লিক, অধ্যাপক সাইদুর রহমান খান, গওহর রিজভী, খন্দকার বজললু হক, মো. রশিদুল আলম, স্থপতি ইয়াফেস ওসমান, কাজী সিরাজুল ইসলাম, মকবুল হোসেন, চৌধুরী খালেকুজ্জা

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১