বগুড়া ও লক্ষ্মীপুরে হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বগুড়া নিউজ ২৪ঃ দেশে নতুন করে আরও দুটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে যাচ্ছে।  বগুড়া ও লক্ষিপুর জেলায় এ দুটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। জেলার নাম অনুযায়ী বিশ্ববিদ্যালয় দুটির নামকরণ করা হয়েছে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ।

সোমবার (২৭ জানুয়ারি) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ দুটি বিশ্ববিদ্যালয় আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়রুল ইসলাম এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

সচিব বলেন, ‘বিশ্ববিদ্যালয়গুলো ওই দুই জেলায় প্রতিষ্ঠার সিদ্ধান্ত হলেও এখনও স্থান নির্বাচন করা হয়নি।’

দুই বিশ্ববিদ্যালয়ের আইনেই ৫৫টি করে ধারা রয়েছে। এতে সংক্ষিপ্ত শিরোনাম, প্রবর্তন ও সংজ্ঞা ছাড়াও গুরুত্বপূর্ণ ধারাগুলোর মধ্যে ৯ ধারায় মহামান্য আচার্য, ১০ ও ১১ ধারায় উপাচার্য, ১২ ধারায় উপ-উপাচার্য, ১৩ ধারায় কোষাধ্যক্ষ, ১৮-২০ ধারায় সিন্ডিকেট, ২১-২২ ধারায় অ্যাকাডেমিক কাউন্সিল, ২৯-৩০ ধারায় অর্থ কমিটি সংশ্লিষ্ট বিধান রয়েছে।

এ দুই আইনের আলোকে ২১টি অনুচ্ছেদ সংবলিত বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধির খসড়া আইনের ফাঁকে সংযুক্ত করা আছে।
উল্লেখ্য, বর্তমানে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় আছে ৪৪টি। নতুন দুটি হলে এ সংখ্যা দাঁড়াবে ৪৬টি। অন্যদিকে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ১০৫টি। এর মধ্যে ৯০টিতে শিক্ষা কার্যক্রম চালু আছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ