ইতালিপ্রবাসী পরিবার, সামাজিক প্রতিরোধে কোয়ারেন্টাইনে

বগুড়া নিউজ ২৪ঃ যশোরের চৌগাছা উপজেলায় একটি বাড়িতে ছয়জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বাড়ির কর্তা গত বৃহস্পতিবার নামাজ পড়তে গ্রামের মসজিদে যান। এ সময় মসজিদের অন্যান্য মুসল্লিরা তাকে বাড়ির বাইরে না যাওয়ার জন্যে বলেন। সামাজিক প্রতিরোধের মুখে তিনি ও পরিবারের লোকজন বাড়িতেই থাকতে বাধ্য হচ্ছেন।

সরেজমিন গেলে স্থানীয় বাসিন্দা আবদুল মজিদ বলেন, কয়েকদিন আগে চিকিৎসকেরা ওই বাড়িতে গিয়ে ১৪ দিন কাউকে বাড়ির বাইরে না যাওয়ার কথা বলে আসেন। এরপর গত বৃহস্পতিবার ওই বাড়ির কর্তা স্থানীয় মসজিদে নামাজ আদায় করতে যান। তখন আমরা তাকে বাড়ির বাইরে না যাওয়ার জন্যে বলেছি। এরপর থেকে তিনি আর মসজিদে যাননি। বাড়ির বাইরেও তাকে দেখা যাচ্ছে না।

কোয়ারেন্টাইনে থাকা বাড়ির কর্তা বলেন, মসজিদে নামাজ আদায় করতে গেলে স্থানীয় লোকজন আর না যাওয়ার জন্যে বলেন। এরপর থেকে আর বাড়ির বাইরে যাচ্ছি না। আমার ছেলে ও পুত্রবধূ সম্প্রতি ইতালি থেকে বাড়িতে ফিরেছে। এখন তারা ঝিনাইদহে শ্বশুর বাড়িতে থাকে। তারা আসার পর থেকেই স্বাস্থ্য বিভাগের লোকজন বাড়িতে এসে আমাদের আলাদা থাকতে বলে গেছে। তিনি জানান, গত শুক্রবার উপজেলা নির্বাহী কর্মকর্তা ফোন করে আমাদের খোঁজখরব নিয়েছেন। দুই দিন আগে স্বাস্থ্য বিভাগের একজন মাঠকর্মী বাড়ির পাশে গিয়ে খোঁজ নিয়েছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক লুৎফুন নাহার বলেন, চার দিন ধরে একই পরিবারের ছয়জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। স্থানীয় লোকজনকে এ বিষয়ে সচেতন করা হয়েছে। যাতে সামাজিকভাবে বিষয়টি বাস্তবায়ন হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, ওই পরিবারকে ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সামাজিকভাবেও আশপাশের লোকজনকে সচেতন করা হয়েছে। উপজেলা ৫০ শয্যা হাসপাতাল কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসনের পক্ষে আমরা বারংবার খোঁজখবর নিচ্ছি। যাতে নিয়মটি যেন তারা মেনে চলে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ