শিবগঞ্জ খাদ্য গুদামে এক ছটাক ধানও সংগ্রহ হয়নি

মোকামতলা (বগুড়া) প্রতিনিধি: শিবগঞ্জ উপজেলায় সরকারি গুদামে ধান বিক্রিতে কৃষকের তেমন সাড়া নেই। হাট বাজার বা সরকারি নির্ধারিত দামের মধ্যে সামান্য তফাত থাকার কারণে কৃষকেরা সরকারের কাছে ধান বিক্রি করছে না। ঝামেলা এড়াতে তারা বাজারে ধান বিক্রি করছেন।

অথচ কয়েক বছর আগে বাজারে মূল্য চেয়ে সরকারি নির্ধারিত মূল্য বেশি থাকায় কৃষকেরা গুদামে ধান বিক্রিতে হুমকি খেয়ে পড়েছিল। উপজেলা খাদ্য অফিসের এক কর্মকর্তা জানান, ধান সংগ্রহ করতে না পারার কারণে বিপাকে পড়েছেন উপজেলা খাদ্য বিভাগ। উপজেলা খাদ্য অফিস সূত্রে জানা যায়, সাড়া দেশের মতো গত ১৭ নভেম্বর থেকে ১২শ মেট্রিকটন ধান সংগ্রের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এখন পর্যন্ত এক ছটাকও ধান সংগ্রহ করা সম্ভব হয়নি।

কৃষক আমজাদ হোসেন, রবিউল ইসলাম, বজলুর রশিদ জানান, সরকারের দামের চেয়ে বাজারের মন প্রতি দেড় থেকে দুইশত টাকা বেশি। তাই গুদামে বিক্রি করতে ইচ্ছা হয়নি। তারা আরও জানান, গুদামে ধান বিক্রি করতে গেলে আর্দ্রতা নিয়ে নানা প্রশ্নের সম্মুখিন হতে হয়।

উপজেলা খাদ্য পরিদর্শক পরিতোষ কুমার জানান, সরকার নির্ধারিত দামের চেয়ে বাজারে দাম বেশি। সেই কারণে কৃষক গুদামে ধান বিক্রি না করে বাজারে বিক্রি করছেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ