দেশে বৈষম্যের পাহাড় গড়ে উঠেছে : সংসদে মেনন

বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, দেশে এখন বৈষম্যের পাহাড় গড়ে উঠেছে। বর্তমান সংসদ সরকারকে কতটুকু দায়বদ্ধ করতে পেরেছে তা মূল্যায়ন করা প্রয়োজন।

শনিবার (৮ এপ্রিল) জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে অনুষ্ঠিত বিশেষ অধিবেশনে সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

মেনন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বৈষম্যহীন বাংলাদেশ গড়তে চেয়েছিলেন। বঙ্গবন্ধু বলেছিলেন, আমরা এমন একটি সংসদ তৈরি করব যা অন্যের জন্য শিক্ষার বিষয় হতে পারে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমরা দেখছি, ক্রমাগতভাবে আমাদের পার্লামেন্টের মান ক্ষুণ্ন হচ্ছে। পঞ্চম জাতীয় সংসদ নিয়ে একটি গবেষণায় দেখা যায়, সংসদে এক ঘণ্টার বক্তৃতায় মানুষের কথা হয় মাত্র তিন মিনিট। বাকি সময় নিজের, দলের আর দলের নেতাদের বিষয়ে কথা হয়। রাষ্ট্রপতিও তার বক্তব্যে বলেছেন, সামনে হয়তো আইনের পরিবীক্ষণ, মূল্যায়ন ও বিশ্লেষণের জন্য বাইরে থেকে বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানোর প্রয়োজনীয়তা দেখা দিতে পারে।

তিনি বলেন, রাজনীতির বাণিজ্যায়ন, নির্বাচনের বাণিজ্যায়নের ফলে সংসদের নতুন চেহারা দাঁড়িয়েছে। আমাদের সংসদের চরিত্র ক্রমাগত পাল্টে যাচ্ছে। এখন সংসদে ব্যবসায়ীর সংখ্যা অনেক বেশি। রাজনীতি করলে ব্যবসা করা যাবে না এমন নয়। কিন্তু ব্যবসায়ীর সংখ্যা বেশি হলে স্বার্থের বিষয় চলে আসে। সংবিধান পর্যালোচনা ও সংসদ বিষয়ে সংস্কার করা প্রয়োজন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০