বিসিবি’র ভেন্যুর মর্যাদা ফিরে পেল শহীদ চাঁন্দু স্টেডিয়াম

স্টাফ রিপোর্টার: বগুড়া শহীদ চাঁন্দু স্টেডিয়াম বিসিবি’র ভেন্যু হিসেবে বহাল থাকলো। একমাস ৬ দিন পর আজ (৮ এপ্রিল) শনিবার বিসিবি ও বগুড়া জেলা ক্রীড়া সংস্থা (ডিএসএ)এর মধ্যে দ্বিপাক্ষিক সভায় এই সিদ্ধান্ত হয়েছে। একই সাথে বগুড়ায় একটি পৃথক ক্রিকেট গ্রাউন্ড হবে বলে বিসিবি‘র পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে।

বগুড়া জেলা ক্রীড়া সংস্থার একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, শনিবারের সভা বগুড়ার জন্য ফলপ্রসু হয়েছে। সভায় শহীদ চাঁন্দু স্টেডিয়াম বিসিবি’র ভেন্যু হিসেবে বহাল থাকার পাশাপাশি আরও একটি ক্রিকেট গ্রাউন্ড করার চিন্তাভাবনা বিসিবির রয়েছে। এজন্য বিসিবি ২২ বিঘাজমি কিনবে। নতুন ক্রিকেট গ্রাউন্ডে ড্রেসিং রুম, অফিস মিডিয়া বক্স থাকবে। কোন গ্যালারি থাকবে না। এজন্য স্থানীয় সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু এবং জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মিলনকে দায়িত্ব দেওয়া হয়েছে। ওই দুই শীর্ষ ব্যক্তি জমি নির্বাচন করবেন, এরপর সেই জমি কিনবে বিসিবি। বিসিবির তত্ত্বাবধানে ক্রিকেট গ্রাউন্ড নির্মিত হবে।

সূত্রটি আরও জানান, শহীদ চাঁন্দু স্টেডিয়াম বিসিবির ভেন্যু ফিরে পাওয়ার সাথে সাথে ১৭ জন স্টাফের মধ্যে ভেন্যু ম্যানেজারসহ ১৬ জনকে পূনর্বহাল করা হয়েছে। শুধুমাত্র কিউরেটর নুরুজ্জামানকে পূর্বাচল শেখ হাসিনা স্টেডিয়ামে নেওয়া হয়েছে। সকল কর্মকর্তা কর্মচারিকে আগামীকাল রোববার থেকে শহীদ চাঁন্দু স্টেডিয়ামে যোগ দিতে বলা হয়েছে।

সেই সাথে আজ থেকেই মাঠের পরিচর্যায় নিয়োজিত হবেন কর্মচারিরা। শহীদ চাঁন্দু স্টেডিয়ামের ইনডোর সংস্কার করে ফ্যাসালিটিজ আরও বৃদ্ধি করা হচ্ছে। সকল সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে। আইসিসিকে আমন্ত্রণ জানানো হবে মাঠ পরিদর্শনের জন্য। এ পর্যায়ে আন্তর্জাতিক খেলা না হলেও অনুর্ধ ১৯ দলের খেলা হওয়ার সম্ভবনা আছে।

আগামী নভেম্বরে অনূর্ধ্ব-১৯ ওয়েস্টইন্ডিজ দল বাংলাদেশে আসবে। সব কিছু ঠিক থাকলে ওই খেলা গুলো বগুড়ায় হতে পারে। শহীদ চাঁন্দু স্টেডিয়াম আন্তর্জাতিক স্টেডিয়ামের মর্যাদা ফিরে পেলেও ওয়ান ডে, টেস্ট বা টি টুয়েন্টি ম্যাচ হওয়ার প্রতিবন্ধকতা হচ্ছে বগুড়ার সাথে ঢাকার বিমান যোগাযোগ না থাকা। আইসিসির নিয়ম অনুযায়ী ভেন্যুর সাথে বিমান ফ্যাসালিটিজ থাকতে হবে। সে ক্ষেত্রে বগুড়ায় বিমান বন্দর স্থাপনও জরুরী ।

বগুড়া জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাছুদুর রহমান মিলন বলেন, বিসিবির ভেন্যু বহালের পাশাপাশি আরও অনেক কিছু পাবে বগুড়া। এর মধ্যে নতুন একটি গ্রাউন্ড হবে। ইনডোর সংস্কার হবে।

এদিকে বগুড়ার জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মোঃ সাইফুল ইসলাম ফেইজবুক আইডি ডিসি বগুড়ায় স্ট্যাটাসে ভেন্যু বহাল রাখায় শুকরিয়া জানিয়ে লিখেছেন, আলহামদুলিল্লাহ।
সকলের ঐকান্তিক প্রচেষ্টায় বগুড়া শহীদ চাঁন্দু স্টেডিয়াম বিসিবি’র ভেন্যু হিসেবে বহাল থাকলো। তিনি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ধন্যবাদ জানান। সেই সাথে বিসিবি’র প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সাথে তিনি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর একান্ত সচিব, আবু নাছের ভূঁইয়া, (বর্তমান জেলা প্রশাসক, নাটোরসহ বিসিবির নেতৃবৃন্দ সর্বোপরি বগুড়া -৬ এর সংসদ সদস্যসহ বগুড়া’র ক্রীড়াপ্রেমী সুশীল সমাজ, সাংবাদিক ও সর্বস্তরের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য বগুড়া ডিএসএ সহযোগিতা করছে না এমন অভিযোগ এনে বিসিবি গত ২ ফেব্রুয়ারি শহীদ চাঁন্দু স্টেডিয়ামের মালিক জাতীয় ক্রীড়া পরিষদকে চিঠি দিয়ে এই মাঠ থেকে তাদের ভেন্যুর মর্যাদা প্রত্যাহার করার কথা জানিয়ে দিয়ে এখান থেকে মাঠ রক্ষণাবেক্ষণের যাবতীয় সরঞ্জামসহ তাদের সব কিছু একদিনের মধ্যেই নিয়ে যায়। এমনকি এখানে বিসিবি’র যে ১৭জন জনবল ছিল তাদেরকেও তুলে নিয়ে যায়। এ ঘটনায় ক্রিকেটপ্রেমীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। বিসিবি’র ভেন্যু ফিরিয়ে আনার ব্যাপারে বিভিন্ন মহল থেকে দাবি ওঠে।

এরপর জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু ক্রীড়া প্রতিমন্ত্রীর সাথে সরাসরি দেখা করে একই দাবি করে এর যৌক্তিকতা তুলে ধরেন। এদিকে জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলামও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনসহ বিসিবি’র বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও ক্রীড়া সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেন।

এরই প্রেক্ষাপটে গত ৩ এপ্রিল বিসিবি’র সভায় বগুড়া শহীদ চাঁন্দু স্টেডিয়ামকে পুনরায় ভেন্যুর মর্যাদা দেওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া এই মাঠের উন্নয়নের ব্যাপারে কতিপয় সিদ্ধান্তও হয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পুরানো সংবাদ
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০